চকরিয়া প্রতিনিধি

  ০৮ জুলাই, ২০২০

চকরিয়ায় আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ

কক্সবাজারের চকরিয়ায় সন্ত্রাসী কায়দায় প্রশাসনকে মেনেজ করে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমিতে জোরপূর্বক বাউন্ডারি ওয়াল নির্মাণের মাধ্যমে জবর দখলের অভিযোগ পাওয়া গেছে। চকরিয়া পৌরসভার ৬ নং ওয়ার্ড এলাকার বাটাখালী মৌজার আর,এস খতিয়ান নং-২৬২৫৪, আর, এস খতিয়ান আর এস দাদ নং-৪৯৬-৫০০, বিস দাগ নং-২২,৯৬৩,৯৫৪,৯৫৫,৯৫৭ দাগের জমি চকরিয়ার পৌরসভার বিনামারাস্থ মৃত শহর মুল্লুকের ছেলে আবুল কালাম ও আবু ছৈয়দ জবর দখল করছে বলে অভিযোগ করেন একই এলাকার বাসিন্দা মৃত বশরত আলীর ছেলে আব্দুল হাকিম।

সূত্রে জানা গেছে, অভিযোগকারী আব্দুল হাকিম উপরোক্ত তপশীলের জমি পৈত্রিক সূত্রে জমির মালিক হন এবং তিনি প্রয়াত মুক্তিযুদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালী বাদী হয়ে দেশের প্রথম রাজাকারের বিরুদ্ধে করা মামলার ১নং স্বাক্ষী। উক্ত জমির নিস্পত্তির বিষয়ে কক্সবাজার জেলা ম্যাজিস্ট্রেট কোর্টে এমআর মামলা নং -৫৮৩/১৯ইং, যুগ্ন জেলা জজ কোর্টে অপর মামলা নং-৪৫/১১ ও যুগ্ন জেলা জজ কোর্টে অপর মামলা নং ১৫১/১৪ ইং তিনটি মামলা চলমান রয়েছে। তা ছাড়া জেলা ম্যাজিস্ট্রেট কোর্টে এম আর মামলা নং -৫৮৩/১৯ইং মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত কোন প্রকার স্থাপনা ও নির্মাণ না করার জন্য ১৪৪ ধারায় নিষেধ্জ্ঞা জারি করেন বিজ্ঞ আদালত।

এদিকে আদালতের নিষেধ্জ্ঞা অমান্য করে টাকার জোর খাটিয়ে স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনকে মেনেজ করে দিনদুপুরে বাউন্ডারী ওয়াল নির্মাণ করছে আবুল কালাম গং। এতে উভয় পক্ষ মারমুখী অবস্থানে থাকায় যে কোন মুহুর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা প্রকাশ করেন স্থানীয় জনসাধারণ।

অভিযোকারী আব্দুল হাকিম বলেন, পৈত্রিক সূত্রে উপরোক্ত জমির মালিক আমি ও অপরাপর ভাই বোনেরা। এদের মধ্যে কেউ গরীব, কেউ প্রতিবন্ধী হওয়ায় টাকার জোর খাটিয়ে আদালতের নির্দেশনার প্রতি বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে জোরপূর্বক দখল করতে মরিয়া হয়ে উঠে আবুল কালাম।

তা ছাড়াও বিভিন্ন প্রকার ভয়ভীতি প্রদর্শন করায় ৩০ জুলাই চকরিয়া থানায় লিখত অভিযোগ দায়ের করি জবর দখল করীদের বিরুদ্ধে। কিন্তু থানার ওসি টাকার কাছে নাস্তানাবুদ হয়ে কোন প্রকার পদক্ষেপ গ্রহণ না করায় পৈত্রিক সম্পত্তি রক্ষার্থে এএসপি সার্কেল মতিউল ইসলামের সরণাপন্ন হলে তিনি ওসিকে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করেছেন বলে জানিয়েছন।

ছাড়াও স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলমের সরণাপন্ন হয়ে বিষয়টি অবগত করার পর উভয় পক্ষকে সংশ্লিষ্ট জমির কাগজপত্র জমা দেয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু আবুল কালাম সেটা না মেনে জোরপূর্বক বাউন্ডারি ওয়াল নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন।

স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম বলেন, উভয়ে আমার বাড়ির পার্শ্ববর্তী লোক হওয়ায় জমির যাবতীয় কাগজপত্র জমা দেয়ার জন্য বলেছি এবং বিষয়টি সুরহা করে দেব আশ্বস্থ করেছিলাম। পরবর্তী আবুল কালাম জোর খাটিয়ে বাউন্ডারী ওয়াল নির্মাণের কাজ করছে মূলে আমি অবগত হওয়ার পর বিষয়টি দেখার জন্য ওসিকে নির্দেশ দিয়েছি।

এ বিষয়ে চকরিয়া থানার অফিসার ইনসার্জ (ওসি) হাবিবুর রহমানেরর কাছে জানতে চেষ্টা করলে ফোন রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

চকরিয়া দ্বায়িত্বরত এএসপি সার্কেল মতিউল ইসলাম বলেন, জমি দখলের বিষয়ে এক বৃদ্ধ ওসি অভিযোগ আমলে না নেয়ার বিষয়টি আমাকে অবগত করল তাৎক্ষণিক ওসিকে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চকরিয়া,অভিযোগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close