রাজশাহী ব্যুরো

  ১৩ এপ্রিল, ২০২০

প্রতিদিনের সংবাদে প্রকাশিত খবরে তোলপাড়

ই-সিগারেটের বিজ্ঞাপন প্রত্যাহার করলো গ্রামীণফোন

প্রতিদিনের সংবাদে খবর প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই গ্রামীণফোনের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ক্ষতিকর ই-সিগারেটের বিজ্ঞাপন প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

এর আগে ‘ই-সিগারেটের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় না’ গ্রামীণফোনের অফিসিয়াল ফেসবুক পেজে এমন একটি পোস্ট দেওয়ার ঘটনায় উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’সহ দেশের তামাকবিরোধী বিভিন্ন সংস্থা ও সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়। যে খবরটি রোববার বিকালে প্রতিদিনের সংবাদের অনলাইনে প্রকাশিত হয়। এরপর বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসলে গতকালই কোনো একসময় গ্রামীণফোন তাদের এই ই-সিগারেটের বিজ্ঞাপনটি প্রত্যাহার করে।

এ ঘটনায় সোমবার দুপুরে প্রতিদিনের সংবাদকে ধন্যবাদ জানিয়ে এক বিজ্ঞপ্তিতে এসিডি’র মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুল জানান, গত ১০ এপ্রিল সন্ধ্যায় করোনাভাইরাস নিয়ে জনগণকে সতর্ক করার নামে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন তাদের অফিসিয়াল ফেসবুক পেজে ই-সিগারেটের পক্ষে একটি পোস্ট দেয়। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নাম-লোগো ব্যবহার করা হয়েছিল। মানুষের জীবন ও স্বাস্থ্যহানিকর এমন অপ্রপ্রচারের ঘটনায় গ্রামীণফোনের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এসিডিসহ দেশের তামাকবিরোধী প্রায় ২০টি সংগঠন। যে সংবাদটি প্রতিদিনের সংবাদে প্রকাশ হলে গ্রামীণফোনের এমন স্বাস্থ্যহানিকর কর্মকাণ্ড নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইনে সমালোচনার ঝড় ওঠে। এমন সমালোচনা ও অব্যাহত চাপের মুখে শেষ পর্যন্ত গ্রামীণফোন তাদের অফিসিয়াল পেজ থেকে জীবন ও স্বাস্থ্যহানিকর এই ইলেক্ট্রনিক সিগারেটের বিজ্ঞাপন অসপারণ করে।

উল্লেখ্য, এই ই-সিগারেট মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। যাতে তামাকসহ ক্ষতিকর নিকোটিন ও রাসায়নিক পদার্থ রয়েছে। এই ই-সিগারেট সেবন করে পৃথিবীতে তাৎক্ষণিক মৃত্যুর ঘটনাও ঘটেছে অহরহ। ফলে ই-সিগারেটের ক্ষতির ভয়াবহ দিক বিবেচনায় নিয়ে পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের প্রায় ২৩টি দেশে এটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। অথচ বাংলাদেশে গ্রামীণফোন তাদের অফিসিয়াল ফেসবুক পেজে প্রাণহানিকর ই-সিগারেটের বিজ্ঞাপন প্রচার করেছিল। যা অত্যন্ত দুঃখজনক। পোস্টে গ্রামীণফোন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর নাম ও লোগো ব্যবহার করে কৌশলে লিখেছিল যে, ‘কোভিড-১৯ কি বাতাসে ছড়ায় (যেমন—এয়ার কন্ডিশন বা ই-সিগারেটের মাধ্যমে?)’ যা ই-সিগারেটের পক্ষে গ্রামীণফোনের কৌশলী বিজ্ঞাপন ছিল।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্রামীণফান,ই-সিগারেট,বিজ্ঞাপন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close