চট্টগ্রামে করোনা মোকাবিলায় ১০০ শয্যার হাসপাতাল ও ২০ আইসিইউ

প্রকাশ | ১১ এপ্রিল ২০২০, ১৭:৩১

চট্টগ্রাম ব্যুারো

চট্টগ্রামে বেসরকারি উদ্যোগে দীর্ঘদিন অব্যবহৃত অবস্থায় থাকা নগরীর খুলশি জাকির হোসেন রোডস্থ হলি ক্রিসেন্ট হাসপাতালে করোনাভাইরাস(কোভিড-১৯) সংক্রমণ প্রতিহত ও চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যেে একশ শয্যার হাসপাতাল ও ২০ শয্যার আইসিইউ স্থাপন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ. জ. ম. নাছির উদ্দীন।

শনিবার হলি ক্রিসেন্ট হাসপাতালকে করোনা ভাইরাস হাসপাতালে উন্নীতকরণ কার্যক্রম পরিদর্শনকালে এ ঘোষণা দেন। তিনি বলেন, পূর্ণাঙ্গ একশত শয্যা বিশিষ্ঠ হাসপাতাল অচিরেই চালু হওয়ার পথে। এই হাসপাতালকে করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদানে আধুনিক ও প্রযুক্তিগত উৎকর্ষ ও সক্ষমতা অর্জনে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। চট্টগ্রাম প্রাইভেট ক্লিনিক ওনার্স এসোসিয়েশন উদ্যোগে এই হাসপাতাল তৈরি করা হচ্ছে। এই হাসপাতালকে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।  

চসিক মেয়র আ. জ. ম. নাছির উদ্দীন বলেছেন, প্রাণঘাতী করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারিতে পরিণত হয়েছে। যাকে শুধুমাত্র সূদৃঢ় মনোবলে আতংক ও ভয়কে জয় করার মানসিকতায় আমরা অবশ্যই আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে সক্ষম হব। শুধুমাত্র রাষ্ট্রীয় ও সরকারি উদ্যোগ নয়, বেসরকারি ও সামাজিক উদ্যোগই সংকট মোচনের প্রধান অবলম্বন। আমাদের সবারই যার যার জায়গা থেকে এ দুর্যোগ মোকাবিলায় কাজ করতে হবে। আমরা প্রশাসনিক ও ব্যক্তিগতভাবে যতটা সম্ভব করছি। আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে, তবে তার পাশাপাশি জনসাধারণকে সচেতন হতে হবে।

এই দিকে এই হাসপাতালকে একটি কার্যকর সেবাকেন্দ্র হিসেবে গড়ে তুলতে বিভাগীয় বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর, সিভিল সার্জন, বিদ্যুৎ,গ্যাস, ওয়াসা,টিএন্ডটিসহ সকল সরকারি ও আধাসরকারি সেবা সংস্থা কর্তৃপক্ষের সাথে সম্পৃক্ততা আনায়নে একটি সমন্বয় বৈঠক আজ রোববার দুপুরে টাইগারপস্থ চসিক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। এই বৈঠকের গৃহিত সিদ্ধান্তের আলোকে হাসপাতালের কার্যক্রম পরিচালিত হবে। আশা করা যাচ্ছে আগামী (২৫ এপ্রিল) এই হাসপালটি আনুষ্ঠানিকভাবে চালু করা যাবে। চসিক পরিচালিত জেনারেল হাসপাতালেও করোনা ইউনিট চালু করার সিদ্ধান্ত  গ্রহণ করা হয়েছে জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন। 

পরিদর্শনকালে চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.সেলিম আকতার চৌধুরী, চট্টগ্রামে বিএমএ সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, প্রাইভেট ক্লিনিক ওনার্স এসোসিয়েশনের সভাপতি ডা. লেয়াকত আলী খান, ডা. মো. ইউসুফ, ডা. এ টি এম রেজাউল করিম সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

পিডিএসও/মা