reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মার্চ, ২০২৩

নিজেকেই নিজে বিয়ে করলেন তরুণী

ছবি : সংগৃহীত

নিজেকেই নিজে বিয়ের ঘটনা (স্ববিবাহ) বিশ্বে এখন আর নতুন কিছু নয়। সামাজিক যোগাযোগমাধ্যমের ইনফ্লুয়েন্সার এক নারীও নিজের স্ববিবাহের বিষয়টি জানিয়েছিলেন। আর বিয়ের ২৪ ঘণ্টা যেতে না যেতেই ভাবা শুরু করেছিলেন বিচ্ছেদের কথা।

টুইটার ও ইনস্টাগ্রামে ৫ লাখ ফলোয়ারের অধিকারী ২৫ বছর বয়সী সোফি মাউরি গত ফেব্রুয়ারিতেই সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেকে নিজে বিয়ের বিষয়টি জানিয়েছিলেন। সে সময় বিয়ের সাদা গাউন ও সোনালি মুকুট পরে ছবিও পোস্ট করেছিলেন। তিনি বলেছিলেন, বিয়ের কেকও তিনি বানিয়েছিলেন।

সে সময় অনেকেই তার আত্মপ্রেমের বিষয়টিকে সমর্থন করে মন্তব্য করেন আবার অনেকে মনে করেন শুধু অ্যাটেনশন পাওয়ার জন্য তিনি নিজেই নিজেকে বিয়ে করার বিষয়টি সামনে এনেছেন।

যদিও সোফির স্ববিবাহের দাম্পত্যজীবনে শান্তি দীর্ঘস্থায়ী হয়নি। ২৪ ঘণ্টার আগেই সে জানিয়েছিল, স্ববিবাহের বিষয়টি সে আর নিতে পারছে না, সে ডিভোর্সের বিষয়েও ভাবছে।

অনেকেই স্ববিবাহের বিষয়টি নিছক মজার ছলে করেন অথবা স্ববিবাহ করেছেন বলে দাবি করেন। সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে সোফি মাউরির স্ববিবাহের বিষয়টিতে হয়তো নিছক মজা কিংবা অ্যাটেনশনের জন্যও হয়ে থাকতে পারে। কিন্তু সত্যিকার স্ববিবাহের ঘটনা অহরহই ঘটে।

এর আগে গত বছরে ভারতের এক নারী ক্ষমাবিন্দুও স্ববিবাহ করেছিলেন। এমনকি তিনি বিষয়টি নিয়ে এতই সিরিয়াস ছিলেন যে বিয়ের কার্ড পর্যন্ত ছাপিয়েছিলেন, দাওয়াত দিয়েছিলেন বন্ধুবান্ধবকে। ঘটা করে করেছেন অনুষ্ঠান।

সে সময় ক্ষমাবিন্দু বলেছিলেন, তিনি আত্মপ্রেমে জীবন উৎসর্গ করবেন। যদিও সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক সমালোচনা হয়েছিল। কিন্তু কিছুই পাত্তা দেননি তিনি।

এ ছাড়া আরেক ব্রাজিলীয় মডেল ৩৩ বছর বয়সী ক্রিস গালেরাও নিজেকে নিজে বিয়ে করেছিলেন। তার এই বিয়েও হয়তো খুব একটা সুখের ছিল না। ৩ মাস পরই তিনি নিজেকে নিজে ডিভোর্স দেন। যদিও তিনি বলেছিলেন, তার নিজের থেকেও অসাধারণ কাউকে খুঁজে পেয়েছেন তিনি। নিজের বিয়ের বিচ্ছেদ তাকে করতেই হয়েছিল।

যেভাবে জন্ম স্ববিবাহের ধারণার?

স্ববিবাহ বা নিজেকে নিজে বিবাহের ধারণাটি প্রথম আসে আমেরিকান টিভি সিরিজ ‘সেক্স অ্যান্ড দ্য সিটি’ থেকে। টেলিভিশন সিরিজের জনপ্রিয় চরিত্র ক্যারি ব্র্যাডশো প্রথম এটি তুলে ধরেছিলেন। কিন্তু সেটা ছিল নিছক কমেডি সিরিজ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিয়ে,তরুণী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close