reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জুন, ২০২২

ভারত থেকে ১৯২ হাজার কেজি ‘গোবর রপ্তানি’ কুয়েতে

প্রতীকী ছবি

ভারতের কনাকাপুরা রেলওয়ে স্টেশন থেকে গোবরের প্রথম চালান বুধবার (১৫ জুন) কুয়েতের উদ্দেশে রওনা হয়েছে। জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হয়েছে।

প্রাক্তন বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে সম্প্রতি সৌদি আরব, কাতার, কুয়েত-সহ আরবের বাকি দেশগুলির প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। তবে এই বিতর্কিত পরিস্থিতিতেই ভারত থেকে কুয়েতে গোবর রপ্তানির উদ্যোগ । কুয়েতে জৈব চাষের জন্য এই গোবর পাঠানো হচ্ছে বলে সূত্রের খবর। শুল্ক দপ্তরের তত্ত্বাবধানে গোবর প্যাকেটজাত করার কাজ চলছে বলেও জানা গিয়েছে।

জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হচ্ছে। কুয়েতের একটি বেসরকারি সংস্থায় এই গোবর রফতানি করা হচ্ছে। এ বিষয়ে দুই দেশের মধ্যে ইতিমধ্যেই চুক্তি হয়েছে।

ভারতের জৈব কৃষক প্রযোজক সমিতির জাতীয় সভাপতি অতুল গুপ্ত বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, জয়পুরভিত্তিক একটি সংস্থা এই বিপুল পরিমাণ গোবর রপ্তানি করার নির্দেশনা পেয়েছে। জয়পুরের ওই সংস্থার পরিচালক প্রশান্ত চতুর্বেদী জানিয়েছেন, সম্ভবত এই প্রথম ভারত থেকে দেশি গরুর গোবর কুয়েতের মতো কোনও দেশে পাঠানো হচ্ছে।

ফসলের উৎপাদন বাড়ানোর পাশাপাশি গোবর ব্যবহার করে উৎপন্ন ফসল রাসায়নিক সারের উৎপাদিত ফসরের চেয়ে গুণ সম্পন্ন ও বিভিন্ন রোগ প্রতিরোধে কার্যকর বলে একাধিক গবেষণায় প্রমাণিত।

কুয়েতেও গোবর ব্যবহার করে জৈব চাষ করা নিয়ে অনেক দিন ধরেই গবেষণা চলছিল। কুয়েতে কৃষিকাজের ক্ষেত্রে প্রধান পরিপন্থী শুষ্ক জলবায়ু এবং পর্যাপ্ত পানির অভাব। এ কারণেই গোবর সার ব্যবহার করে জৈব চাষের দিকে মন দিয়েছে কুয়েত। সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুয়ত,ভারত,গোবর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close