reporterঅনলাইন ডেস্ক
  ০২ জুন, ২০২২

২৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিমান, দুই পাইলটের ঘুম!

প্রতীকী ছবি।

২৫০ জন যাত্রী নিয়ে মাঝ আকাশে উড়ছে বিমান। অথচ ককপিটে বসে ঘুমাচ্ছেন দুজন পাইলট। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে নিউইয়র্ক থেকে রোমগামী আইটিএ এয়ারওয়েজের একটি ফ্লাইটে। অবশ্য কোনও ধরনের দুর্ঘটনা ছাড়াই গন্তব্যে পৌঁছায় বিমানটি।

গত এপ্রিল মাসে এই ঘটনা ঘটলেও সম্প্রতি তদন্তে সেটি বেরিয়ে আসে। পরে বরখাস্ত করা হয় অভিযুক্ত পাইলটকে। যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল এবিসি৭ বুধবার (১ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক থেকে ইতালির রাজধানী রোমের উদ্দেশে যাত্রা করেছিল আইটিএ এয়ারওয়েজের একটি ফ্লাইট। তবে মাঝ আকাশে থাকার সময় পাইলটদের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে ফ্রান্সের বিমান কন্ট্রোল রুম।

অনেকক্ষণ ধরে দুই পাইলটের কারও কাছ থেকে কোনও উত্তর না পাওয়ায় তারা নিশ্চিত হয়ে যান, বিমানটি অপহরণ করা হয়েছে। পরে নিরাপত্তার স্বার্থে সঙ্গে সঙ্গে বিমানটির পাশে দু’টি ফাইটার জেটও পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়। তবে ১০ মিনিট পর একপর্যায়ে পাইলটদের সাড়া মেলে।

পরে জিজ্ঞাসাবাদে তারা জানায়, বিমান চালাতে গিয়ে ঘুমিয়েই পড়েছিলেন একজন পাইলট। শুধু তাই নয়, সঙ্গে থাকা অপর পাইলটও তখন ঘুমাচ্ছিলেন। দুজনেই এক সঙ্গে ঘুমিয়ে পড়েছিলেন। তদন্তে বিষয়টি বেরিয়ে আসতেই ক্যাপ্টেনকে চাকরি থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় বিমান সংস্থাটি।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩০ এপ্রিল যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া আইটিএ এয়ারওয়েজের ওই ফ্লাইটের উভয় পাইলট একই সঙ্গে ককপিটে ঘুমিয়ে পড়েছিলেন। দুজন পাইলটই যখন গভীর ঘুমে আচ্ছন্ন তখন এয়ারবাস ৩৩০ মডেলের ওই ফ্লাইটটি ২৫০ যাত্রী নিয়ে ফ্রান্সের ওপর দিয়ে ৩৮ হাজার ফুট উচুতে উড়ছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিমান,পাইলট,ককপিট,যুক্তরাষ্ট্র,ইতালি,রোম,নিউইয়র্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close