reporterঅনলাইন ডেস্ক
  ০৪ নভেম্বর, ২০২১

অন্যরকম ‘বিয়ের কার্ড’, বিপাকে কনের বাবা! 

কন্যাদান বিষয়ক পোশাকের সেই বিজ্ঞাপনে ছিলেন আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

হিন্দু বিয়ে ‘কন্যাদান’ ছাড়া যেন অসম্পূর্ণ। কিন্তু, বিয়ের কার্ডে কন্যাদান সম্পর্কে একটি বাক্য লিখেই যেন নেটমাধ্যমে ভাইরাল হলেন এক কন্যার বাবা। তবে ঘটনাটি ভারতের দক্ষিণবঙ্গের একটি জেলার।

বিজ্ঞাপন দেখে বিয়ে ঠিক হয়েছে কলকাতার এক সরকারি চাকরিজীবী পাত্রের সঙ্গে। নেটমাধ্যমে বিয়ের নিমন্ত্রণপত্র দেখে সেই নম্বরে বৃহস্পতিবার (৪নভেম্বর) যোগাযোগ করেছিল আনন্দবাজার অনলাইন।

খবরে বলা হয়, প্রথমে কেউ ফোন ধরেননি। বারবার যোগাযোগ করার পর অবশেষে পাত্রীর বাবা ফোনটি ধরেন। এবং গভীর উদ্বেগের সঙ্গে জানান, মেয়ের বিয়ের চিঠিটি নেটমাধ্যমে প্রকাশিত হওয়ার পর থেকে তাদের রাতের ঘুম হারাম হয়ে গেছে! একের পর এক ‘বিয়ে ভেঙ্গে দেয়ার’ হুমকি-ফোন আসছে। আতঙ্কের চোটে তারা পুলিশে পর্যন্ত হুমকির ঘটনাটি জানাননি।

ভাইরাল সেই বিয়ের কার্ডে অনুষ্ঠান সম্পর্কিত যাবতীয় তথ্য দেওয়ার পাশাপাশি লেখা হয়েছিল “কন্যা কোনও বস্তু নয় যে দান করা হবে।“ চিঠির শেষে আরো লেখা হয়েছে, “কন্যা ‘দান’ নয় রক্ত ‘দান’।“

ঘটনাচক্রে, মাস কয়েক আগেই বলিউডের অভিনেত্রী আলিয়া ভাটের একটি পোশাকের বিজ্ঞাপনে কন্যাদানের প্রথা নিয়ে প্রশ্ন উঠেছিল।

কন্যা যে কোনও দানের বস্তু নয়, বিজ্ঞাপনে তা শোনা গিয়েছিল আলিয়ার মুখে। সেই বিজ্ঞাপন ঘিরেও শুরু হয়েছিল তোলপাড়। হিন্দুত্ববাদীদের প্রতিবাদ, হুমকির মুখে পড়ে শেষে সেই বিজ্ঞাপনটি তুলে নিতে বাধ্য হয় সংশ্লিষ্ট পোশাকের ব্র্যান্ডটি।

তবে সেটি ছিল আদতে বিজ্ঞাপন। কিন্তু এই ঘটনাটি যে একটি পরিবারের ব্যক্তিগত ভাবনা, সেটি কেউই ভাবেনি। এ ক্ষেত্রে কোনো প্রচারের উদ্দেশ্য ছিল না বলেই তা বার বার মনে করাচ্ছেন পাত্রীর বাবা।

তবে তিনি আক্ষেপ করে বলেন পারিবারিক বিশ্বাস বা মূল্যবোধের জন্য এতটা উদ্বেগ বা অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে তা তিনি কল্পনাও করেননি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিচিত্র,বিয়ের কার্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close