০৪ মার্চ, ২০২১

সাগরতলের আশ্চর্য জগৎ (ভিডিও)

এ যেন সাগরতলের এক আশ্চর্য জগৎ। সাগর ও মিঠা পানির বর্ণিল রাজত্ব রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড। যা দেশের প্রথম মেরিন ফিস অ্যাকুরিয়াম ও ফিস মিউজিয়াম।

প্রাচ্যের রানী, সৈকত নন্দিনি কক্সবাজার শহরের ঝাউতলায় রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড এর অবস্থান।

এখানে সাগর ও মিঠা পানির প্রায় ১০০ প্রজাতির মাছ। ঝলমলে শতাধিক ছোটবড় অ্যাকুরিয়াম নিয়ে নান্দনিক শিল্পকর্ম ও বৈদ্যুতিক আলোয় সুড়ঙ্গের মতো সাজানো নানা জাতের মাছ।

চারদিকে নানা প্রজাতির মাছের রাজ্য, যেন সাগরের তলদেশের জীবন্ত প্রতিচ্ছবি।

প্রতিদিন শতশত দর্শনার্থী এ মাছের রাজ্য দেখতে ছুটে আসেন। ফিশ ওয়ার্ল্ডে প্রবেশ করতে জনপ্রতি টিকিট ৩০০ টাকা। ৫ বছরের কম বয়সী শিশুদের টিকিট না হলেও চলবে।

বিরল প্রজাতির মাছসহ এখানে আছে হাঙ্গর, পিরানহা, শাপলাপাতা, পানপাতা, কাছিম, কাঁকড়া, সামুদ্রিক শৈল, পিতম্বরী, সাগর কুঁচিয়া, বোল, জেলিফিস, চেওয়া, পাঙ্গাস, আউসসহ আরও অনেক মাছ ও জলজ প্রাণী।

রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ডে ফুটে উঠেছে পুকুর ও সাগরের তলদেশের বৈচিত্রময় পরিবেশ। ভেতরের সুন্দর ডেকোরেশন অ্যাকুরিয়ামটিকে আরও নান্দনিক করে তুলেছে।

যে কেউ অ্যাকুরিয়ামে ঢুকলে মনে হবে সাগরের তলদেশে আছেন। চারপাশে খেলা করছে বর্ণিল প্রজাতির নানা মাছ ও সামুদ্রিক প্রাণী।

মাছের রাজ্যে ঘুরে বেড়াতে গিয়ে ভিন্ন বিনোদনের স্বাদও নিতে পারেন। দেখতে পারবেন থ্রিডি শো। টিকিট মূল্য ৫০ টাকা। কোমলমতি শিশুদের জন্য আছে খেলার জোন। শিশুরা রাইডে চড়ে উচ্ছ্বল আনন্দে মেতে উঠতে পারে। প্রতিটি রাইড মূল্য ৫০ টাকা। পাশেই আছে ফুড জোন। খেতে পারেন পছন্দের সব খাবার।

পুরো অ্যাকুরিয়ামটি ভালো করে ঘুরে দেখতে সময় লাগবে প্রায় ২ ঘন্টা।

রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড, মালেশিয়ার টেকনিক্যাল প্রকৌশলির সহায়তায় নির্মিত হয়েছে। আন্তর্জাতিক মানের এই এ্যাকুরিয়াম নির্মাণে সময় লেগেছে দুই বছর। এই এ্যাকুরিয়ামে বঙ্গোপসাগরের থাকা বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মৎস্য সংক্ষণ করা হয়েছে। অচেনা এবং বিলুপ্ত প্রায় অনেক মাছও রয়েছে। সাগরের বিলুপ্ত মাছ বিভিন্ন প্রাণী সংরক্ষণে একটি জাদুঘরও করা হচ্ছে। এটা শুধু বিনোদনের জন্য নয়, এটি সাগরের জীববৈচিত্র ও প্রাণী সম্পর্কে জানার একটি শিক্ষা কেন্দ্র।

প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের প্রবেশের ব্যবস্থা রাখা হয়েছে। কক্সবাজার এসে রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড ঘুরে দেখেনি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যারা ফিস ওয়ার্ল্ড এর নান্দনিক সৌন্দর্য এখনো উপভোগ করেননি, সময়-সুযোগ হলে ঘুরে আসতে পারেন যেকোনো মুহূর্তে।

নান্দনিক ভিডিওটি দেখুন :

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড,সাগরতল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close