গাছের প্রতি বাঘের অকৃত্রিম ভালবাসা

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২০, ১৬:৩১ | আপডেট : ১৬ অক্টোবর ২০২০, ১৬:৩৩

অনলাইন ডেস্ক

 ‘গাছ লাগান প্রাণ বাঁচান’। বহুল প্রচলিত কথাটি শুনলেও মেনে আর ক’জন চলে। সভ্যতার যত বিকাশ ঘটছে, মানুষ যেন তত অরণ্য ধ্বংসে মেতে উঠেছে। আর সেই কারণেই বর্তমানে বিপন্ন পরিবেশ। তবে বন্যপ্রাণীরা হয়তো এক্ষেত্রে মানু্ষের তুলনায় অনেক এগিয়ে। সম্প্রতি শিরোনামে এসেছে গাছের প্রতি এক বাঘিনীর ভালবাসার ছবি। যেখানে একটি বাঘিনী একটি গাছকে পরম যত্নে জড়িয়ে রয়েছে।


ছবিটি তোলা হয়েছে রাশিয়ার পূর্ব দিকের জঙ্গলে। তুলেছেন সের্জেই গরসোকভ নামের এক ফটোগ্রাফার। ছবিটি এতই সুন্দর যে সের্জেই এটির জন্য ‘ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’পুরস্কারও জিতেছেন।

জানা গিয়েছে, ছবিটি আসলে দীর্ঘ দশ মাস অপেক্ষার ফল। তোলাও হয়েছে ট্র্যাপ ক্যামেরায়। আসলে এই ধরনের ক্যামেরা দীর্ঘদিন ধরে জঙ্গলের ভিতরে রেখে দেওয়া হয়। যখনই কোনও পশু সেটির সামনে দিয়ে যাবে, তখনই ছবি তুলবে ক্যামেরাটি। সের্জেইও সেভাবেই বাঘটির ছবি তুলেছেন। ছবিতে দেখা যাচ্ছে, বাঘটি দিব্যি গাছটি জড়িয়ে ধরে রয়েছে। ছবিটিও এত সুন্দর দেখে মনে হবে ঠিক যেন তৈলচিত্র। ছবিটি দেখে অবাক হয়ে যান বিচারকরাও। ভূয়সী প্রশংসা করেন ছবিটির।

এদিকে, প্রতিযোগিতায় আরও একটি সুন্দর ছবি দেখা গিয়েছে। সেটি একটি বন্য শিয়ালের। একটি হাঁসকে মেরে শিয়ালটি যখন খাচ্ছিল, ঠিক সেই সময়ের তোলা ছবি। আর এই ছবির জন্যই ১৫ থেকে ১৭ বছরের গ্রুপে প্রথম স্থান পেয়েছে ফিনল্যান্ডের বাসিন্দা লিনা। শুধু তাই নয়, এই ছবিটি লিনাকে সেরা জুনিয়র ফটোগ্রাফারের পুরস্কারও এনে দিয়েছে। বিচারক থেকে শুরু করে নেটিজেনরা লিনার এই ছবিটিরও প্রশংসা করেছেন।

পিডিএসও/ জিজাক