অর্থনৈতিক প্রতিবেদক

  ২২ মার্চ, ২০২৩

ডিএসই-সিএসই চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ

দুই স্টক এক্সচেঞ্জকে কাজ করতে হবে একসাথে

ছবি : প্রতিদিনের সংবাদ

দেশের পুঁজিবাজার বর্তমানে যে সংকটকাল পার করছে তা থেকে উত্তোরণে উভয় স্টক এক্সচেঞ্জকে একসাথে কাজ করতে হবে বলে মনে করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নব-নির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পুনঃনির্বাচিত চেয়ারম্যান আসিফ ইব্রাহিমের সাথে বুধবার (২২ মার্চ) ডিএসই ভবনে এক সৌজন্য সাক্ষাতে তিনি এ কথা বলেন।

সাক্ষাতকালে ডিএসই চেয়ারম্যান বলেন, আমাদের দিকে তাকিয়ে আছে লক্ষ লক্ষ বিনিয়োগকারী। বর্তমানে বিনিয়োগকারীদের মাঝে যে আস্থার সংকট চলছে, সে অবস্থা থেকে উত্তরন ঘটাতে হবে। এইজন্য আমাদের একটি কর্মপরিকল্পনা নিতে হবে। যে কোন মূল্যেই হোক বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশিষ্ট সকল পক্ষকেই সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নের চালিকা শক্তি পুঁজিবাজারকে গতিময় করে তুলতে হবে।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পায়ন প্রয়োজন। আর শিল্পায়নে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহের উৎস হলো পুঁজিবাজার। তাই পুঁজিবাজারকে প্রাণবন্ত করতে ভালো কোম্পানি আনার পাশাপাশি ভালো বিনিয়োগকারী আনতে হবে। এ ব্যাপারে যৌথ উদ্যোগের মাধ্যমে সাধারণ মানুষের আস্থা ফেরাতে আমাদের একসাথে কাজ করতে হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, সকলের সমন্বিত প্রচেষ্টায় বিশেষ করে ডিএসই ও সিএসইর যৌথ প্রচেষ্টায় দেশের পুঁজিবাজারের পণ্যে বৈচিত্রময়তা এনে সকলের আস্থা অর্জনে সক্ষম হব এবং এর মাধ্যমে দেশের অর্থনৈতিক অবস্থা মজবুত হবে।

সিএসই চেয়ারম্যান পুন:নির্বাচিত হওয়ায় তাকে স্বাগত জানিয়ে ডিএসই চেয়ারম্যান বলেন, নিঃসন্দেহে আপনার অভিজ্ঞতা ও দক্ষতা নিয়ে সরকারের যে আস্থা রয়েছে তারই বহিঃপ্রকাশ আপনার নিয়োগ। আমি আশা করি আপনার নেতৃত্বে দেশের পুঁজিবাজার আগামীতে আরও বেশি সাফল্য অর্জন করবে এবং পুঁজিবাজারে গতি নিয়ে আসবে।

অপরদিকে সিএসইর পুনঃনির্বাচিত চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, ডিএসইর চেয়ারম্যানের সঙ্গে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। মূলতঃ কিছু নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে চাই যেখানে, ডিএসই এবং সিএসই একসঙ্গে বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করবে। তার মধ্যে যে বিষয়ে কথা হয়েছে তা হলো পুঁজিবাজারে আরো বেশি পরিমাণে ভালো সিকিউরিটিজ লিস্টেড এবং আরও প্রোডাক্ট চালু করতে হবে। পুঁজিবাজারকে আরও অনেক বিকশিত করতে তথ্যপ্রযুক্তির উপর আমাদের যথেষ্ট জোর দিতে হবে। তিনি বলেন, উভয় স্টক এক্সচেঞ্জ এ বিষয়ে একমত হয়েছে যে একসঙ্গে পরামর্শমূলক মেকানিজম ও আলোচনার মাধ্যমে বিভিন্ন সুপারিশ নিয়ে রেগুলেটরের কাছে যাব যাতে বাংলাদেশের পুঁজিবাজারে ভালো একটা পরিবর্তন আনতে পারি।

এসময় আরও উপস্থিত ছিলেন ডিএসই’র নব-নিযুক্ত পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, শেয়ারহোল্ডার পরিচালক শরীফ আনোয়ার হোসেন, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম. সাইফুর রহমান মজুমদার এবং সিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পুঁজিবাজার,এক্সচেঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close