reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০২৩

এশিয়ার জন্য তেলের দাম আরো কমাচ্ছে সৌদি

ফাইল ছবি

এশিয়ায় বিক্রির জন্য আবারও তেলের দাম কমাতে যাচ্ছে সৌদি আরব। এ নিয়ে টানা চার মাস জ্বালানি পণ্যটির মূল্য হ্রাস করছে বিশ্বের শীর্ষ রপ্তানিকারক দেশটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, আগামী মার্চে এশিয়ায় সরবরাহের জন্য অপরিশোধিত তেলের দাম কমাতে পারে সৌদি। চীনে জ্বালানি পণ্যের চাহিদা পুনরুদ্ধার হয়েছে। তবে মধ্যপ্রাচ্যে তেলের সরবরাহ বেড়েছে। অধিকন্তু স্পট প্রিমিয়াম কমেছে। তাই এশীয় ক্রেতাদের জন্য ছাড় দিতে যাচ্ছে সৌদি।

রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো প্রতি ব্যারেল আরব লাইট ক্রডের দর আগামী ফেব্রুয়ারির তুলনায় মার্চে সরবরাহের জন্য ৩০ সেন্ট কমাতে পারে। চারটি পরিশোধন কোম্পানি সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

দুবাই ও ওমানের বাজার আদর্শের চেয়ে ব্যারেলপ্রতি সৌদি তেলের দাম প্রায় ১ ডলার ৫০ সেন্ট কমেছে। ২০২১ সালের নভেম্বরের পর যা সর্বনিম্ন।

সিঙ্গাপুর ভিত্তিক এক ব্যবসায়ী বলেন, এশিয়ায় মাঝারি-গ্রেডের তেলের সামগ্রিক চাহিদা ক্ষীণ রয়েছে। এছাড়া চীনে শিগগিরই পুরোদমে ব্যবহার শুরু হবে না।

বিশ্বের শীর্ষ তেল আমদানিকারক চীন। দেশটিতে তেলের চাহিদা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। কারণ, ইতোমধ্যে কঠোর কোভিড-নীতি তুলে নিয়েছে বেইজিং। এতে সেখানে ধীরে ধীরে অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়ছে। যদিও সেই সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে সংক্রমণের হার।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সৌদি আরব,মধ্যপ্রাচ্য,তেল রপ্তানি,এশিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close