সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ২৫ জানুয়ারি, ২০২৩

বোরো ধানের আবাদ

এক বিঘা জমি তৈরীতে খরচ ৩ হাজার টাকা

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এবারের মৌসুমে বোরো (ইরি) ধান আবাদে এক বিঘা জমি তৈরীতে সাড়ে ২৮শ টাকা থেকে ৩ হাজার টাকা খরচ হচ্ছে। আর ধান চারা তোলা ও জমিতে লাগানোয় খরচ হচ্ছে প্রায় ১৫ শ টাকা। কৃষকদের সঙ্গে কথা বলে এ হিসাব মিলেছে। তাদের কথা, বোরো ধানের আবাদে খরচ বেড়েছে ।

উল্লাপাড়ায় কৃষকদের কাছে বোরো ধান ফসল বছরের প্রধান আবাদ হয়েছে । উপজেলার সব মাঠেই কম বেশী পরিমাণ জমিতে বোরো ধানের আবাদ করা হয়ে থাকে। কৃষি অফিসের তথ্যে এবারের মৌসুমে ৩০ হাজার ২৫০ হেক্টর পরিমাণ জমিতে বোরো ধান ফসল আবাদের সরকারী লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এরই মধ্যে বিভিন্ন এলাকার মাঠে কৃষকেরা বোরো ধানের আবাদ শুরু করেছেন। সেচ নির্ভর বোরো ধান আবাদে জমি তৈরী ও ধান লাগানোর পর পানি দিতে সেচ মেশিনগুলো চালু করা হচ্ছে।

উপজেলার বিভিন্ন এলাকার মাঠে কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে এবারের মৌসুমে বোরো ধান আবাদে এক বিঘা জমি তৈরীতে ২ হাজার ৮৫০ টাকা থেকে প্রায় তিন হাজার টাকা খরচ হচ্ছে। প্রতি শতাংশ জমি পাওয়ার টিলারে চার (৪) বার চাষে ৩৮ টাকা থেকে ৪০ টাকা খরচ পড়ছে। প্রথমে শুকনো জমিতে দুবার হালচাষ দিয়ে রাখা হচ্ছে । এর কদিন পর সেচ মেশিনে জমিতে পানি দিতে আরো দুবার হালচাষ করা হয়। এছাড়া জমির আইল মেরামত ও মই টেনে কাদা জমি সমান করে ধান চারা লাগানোর উপযোগী করতে সাড়ে সাত থেকে আটশো টাকা খরচ হচ্ছে বলে জানানো হয় ।

এদিকে চারা লাগানোর আগে জমিতে হালচাষকালে এক দফা রাসায়নিক বিভিন্ন সার বাবদ সাড়ে আটশো থেকে সাড়ে নয়শো টাকা খরচ করতে হচ্ছে। কৃষকদের কথায় ও হিসাবে ধান চারা লাগানোর আগে এক বিঘা জমি তৈরীতে সব মিলে খরচ হচ্ছে ২ হাজার ৮৫০ টাকা থেকে প্রায় ৩ হাজার টাকা। এদিকে বীজতলা থেকে এক বিঘা জমিতে লাগানোর জন্য চারা তোলায় প্রায় পাচশো টাকা এবং এক বিঘা জমিতে ধান চারা লাগানোয় মজুরেরা সাড়ে নয়শো থেকে এক হাজার টাকা নিচ্ছেন।

সদর উল্লাপাড়া ইউনিয়নের নাগরৌহা গ্রামের কৃষক করিম মিয়া বলেন, গত কদিনে তিনি বিঘা পাচেক জমিতে বোরো ধান চারা লাগিয়েছেন। প্রতি ডেসিমেলে হালচাষে ৪০ টাকা ও এক বিঘা জমিতে ধান চারা লাগানোয় প্রায় এক হাজার টাকা খরচ হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,উল্লাপাড়া,বোরো ধান চারা,কৃষক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close