reporterঅনলাইন ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর, ২০২২

বিএডিসির ‘টেকসই ফসল উৎপাদন’ শীর্ষক কর্মশালা

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এবং আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (ইরি) যৌথ উদ্যোগে ‘টেকসই ফসল উৎপাদন’ বিষয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিধি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম।

রবিবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন বিএডিসির চেয়ারম্যান (গ্রেড-১) এ এফ এম হায়াতুল্লাহ। কর্মশালায় কৃষি মন্ত্রণালয়, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ অন্য সংস্থা প্রধান ও উচ্চপর্যায়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকরণ, এসডিজি এর লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন এবং বাংলাদেশকে আরো সমৃদ্ধশালী ও উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে কৃষির উন্নয়নের কোনো বিকল্প নেই। কৃষি উন্নয়নের গোড়াপত্তন শুরু হয় বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমলে। তার শাসনামলেই আধুনিক কৃষি ব্যবস্থা, বিদেশ থেকে উন্নতমানের বীজ আমদানি এবং আধুনিক সেচ ব্যবস্থা প্রবর্তিত হয়েছিল। স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। তিনি ১৯৭২ সালের ৩১ মে বিএডিসির কৃষি ভবন পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের পরামর্শ প্রদান করেন। বঙ্গবন্ধুর স্বপ্নকে আরো সুদৃঢ়ভাবে বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধারাবাহিকভাবে কৃষি খাতে সহায়তা প্রদান করে আসছেন। এরই ধারাবাহিকতায় কৃষি উপকরণের সব উপকরণ সার, মানসম্পন্ন বীজ সুলভ মূল্যে যথাসময়ে কৃষকদের নিকট বর্তমান সরকারের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে।

কর্মশালার সভাপতি ও চেয়ারম্যান (গ্রেড-১) বিএডিসি তার বক্তব্যে বলেন, ধান শুধু একটি ফসলই না বরং এটি একটি আশ্রয়ও বটে। খাদ্য নিরাপত্তা নিশ্চিতপূর্বক সুষ্ঠুভাবে বেঁচে থাকতে ধানের বিকল্প নেই। সরকার কর্তৃক গৃহীত উদ্দেশ্য ও কর্মপরিকল্পনার সঙ্গে সংগতি রেখে বিএডিসি কার্যকরভাবে পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছে।

তিনি বলেন, অল্প সময়ের মধ্যে বিএডিসির গবেষণা সেলের উদ্যোগে ২৯টি জাত উদ্ভাবন করা হয়েছে। এর মধ্যে আলু ১০টি, ফসল ১৭টি, তেলজাতীয় ফসল ১টি এবং সবজি ফসল ১টি। তিনি বিএডিসির গবেষণা কার্যক্রমকে আরো বেগবান করার ক্ষেত্রে পর্যায়ক্রমে পদক্ষেপ গ্রহণ করা হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া কর্মশালায় বিভিন্ন সংস্থা থেকে আগত বিজ্ঞানীরা মতামত তুলে ধরেন। সংবাদ বিজ্ঞপ্তি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কর্মশালা,বিএডিসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close