reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুন, ২০২২

ভারতীয় পণ্য প্রদর্শনী শুরু ২৩ জুন

ছবি : সংগৃহীত

"দি ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও)” এর আয়োজনে আগামী ২৩ থেকে ২৫ জুন, ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) এ অনুষ্ঠিত হবে “বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো ২০২২”।

ভারতীয় হাইকমিশন, বাংলাদেশ ও ভারত প্রজাতন্ত্রের বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগীতায় এবং “ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)” এর পৃষ্ঠপোষকতায় তিনদিন ব্যাপী এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে “সেমস গ্লোবাল ইউএসএ”।

"বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো ২০২২” ইভেন্টে বাংলাদেশের শীর্ষ ১০-১২ টি সেক্টরে ভারতের জনপ্রিয় পণ্যেগুলোর প্রদর্শন করা হবে। “বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো ২০২২” এর প্যাভিলিয়নগুলিতে হস্তশিল্প, তাঁত, তুলা, পাট, গৃহস্থালী সামগ্রী, টেকসই ভোক্তা সামগ্রী, প্লাস্টিকের সামগ্রী, প্রকৌশল সামগ্রী, খাদ্য ও কৃষি পণ্য (মসলা, চা, কফি ইত্যাদি), বিল্ডিং এবং নির্মাণ সামগ্রী প্রদর্শন করা হবে। এছাড়াও বিভিন্ন ধরনের পণ্য যেমন- সিরামিক, হোমওয়্যার, কিচেনওয়্যার, অ্যালুমিনিয়াম, রং ও কালি, কৃষি উপকরণ এবং সংশ্লিষ্ট পণ্য খাতও প্রদর্শনীতে থাকবে।

বাংলাদেশ-ভারতের ইতিহাস ও সংস্কৃতির মিল দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করেছে। সম্প্রীতির ৫০ বছর পূর্তি পালন করেছে এই দুই প্রতিবেশী দেশ। রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও ভারত একসাথে কাজ করছে। কোভিড ১৯ মহামারীতে বাংলাদেশ ও ভারত একে অপরের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এবং "বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো ২০২২" এই বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

“বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো ২০২২"-এর আয়োজক “দি ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন”(এফআইইও)। এটি ভারত সরকারের এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল, কমোডিটি বোর্ড এবং ডেভেলপমেন্ট অথোরিটিস ইন্ডিয়া এর একটি শীর্ষ সংস্থা। এটি ১৯৬৫ সালে ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রতিষ্ঠিত হয়। এফআইইওভারতের আন্তর্জাতিক বাণিজ্য বাড়াতে কেন্দ্র ও রাজ্য সরকার, আর্থিক প্রতিষ্ঠান, বন্দর, রেলওয়ে, সারফেস ট্রান্সপোর্ট এবং রপ্তানি বাণিজ্য সুবিধায় নিযুক্ত সকলের সাথে ভারতের আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ ও বাণিজ্যিক সম্পর্ক নিয়ে কাজ করে। এফআইইও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভারতের প্রতিটি শিল্প ও সেবা খাতের ২লাখ রপ্তানিকারকদের জন্য কাজ করে থাকে।

৫০টির বেশি ভারতীয় কোম্পানি এ ইভেন্টে অংশ নিচ্ছে। এই ইভেন্টের পৃষ্ঠপোষকতায় রয়েছে “ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)” ।

প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এফআইইও,ভারত,পণ্য,আইসিসিবি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close