নিজস্ব প্রতিবেদক

  ১৩ অক্টোবর, ২০২১

ইভ্যালির অন্তর্বর্তীকালীন পরিচালনায় অবসরপ্রাপ্ত তিন সচিব!

ফাইল ছবি

ইভ্যালির জন্য অন্তর্বর্তীকালীন বোর্ডে তিনজন সাবেক সচিবের নাম প্রস্তাব করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এরা হলেন-ভূমি মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের অবসরপ্রাপ্ত সচিব মো. রেজাউল আহসান এবং ভূমি সংস্কার বোর্ডের অবসরপ্রাপ্ত সচিব ইয়াবুক আলী পাটোয়ারী। এদের তিনজনের মধ্যে থেকে একজন বাছাই করে ইভ্যালির অবসায়নের জন্য চার সদস্য বিশিষ্ট পরিচালক কমিটিতে অন্তর্ভুক্তির জন্য সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

চারজনের বাকি তিনজনে মধ্যে একজন অবসর প্রাপ্ত হাইকোর্টের বিচারপতি, একজন আইনজীবী ও একজন চাটার্ড একাউনটেন্ড। বিষয়টি জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের আইনজীবী তাপস কান্তি বল।

১৩ অক্টোবর বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের আইন শাখার উপসচিব সালমা হাসনায়েন স্বাক্ষরিত এক ই-মেইল বার্তায় এই তথ্য জানা গেছে।

গ্রাহকের শত শত কোটি টাকা নিয়ে ডুবতে বসা ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিকে অবসায়ন করতে একটি বোর্ড গঠন করবেন হাইকোর্ট। এই বোর্ড ইভ্যালির সম্পত্তি ও গ্রাহকদের বিষয়ে চলমান সমস্যা সমাধানে কাজ করবে।

এই বোর্ডের সদস্য সংখ্যা হবে চার। যার মধ্যে একজন হবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সুপারিশে। বোর্ড গঠন করার জন্য আজ বাণিজ্য মন্ত্রণালয় থেকে তিন জন অবসর প্রাপ্ত সচিবের নাম প্রস্তাব করা হয়েছে।

এর আগে গত ১২ অক্টোবর ইভ্যালির অবসায়নে বোর্ড গঠনের সিদ্ধান্ত দেয় হাইকোর্ট। এই বোর্ডে একজন করে সাবেক বিচারপতি, সচিব, চার্টার্ড অ্যাকাউনট্যান্ট ও আইনজীবী থাকবেন।

মঙ্গলবার ইভ্যালির বিষয়ে হাইকোর্টে দাখিল করা জয়েন্ট স্টক কোম্পানিজের যাবতীয় নথি নিয়ে শুনানিতে হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ এই আদেশ দেন। আইনজীবী ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন সাংবাদিকদের এই তথ্য জানান।

গত ৩০ সেপ্টেম্বর ইভ্যালির সব নথি তলব করেন হাইকোর্ট। ১১ অক্টোবরের মধ্যে জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রারকে আদালতে সব নথি দাখিল করতে বলা হয়। নির্ধারিত সময়ে নথি দাখিল করলে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়।

গত ২২ সেপ্টেম্বর ইভ্যালির স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। একইসঙ্গে ইভ্যালিকে কেন অবসায়ন করা হবে না তা জানতে চেয়েছেন আদালত। এজন্য একটি নোটিশ ইস্যু করা হয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিবাদীদের নোটিশের জবাব দিতে বলা হয়। ইভ্যালির একজন গ্রাহকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

গ্রাহক ফরহাদ হোসেন ইভ্যালি থেকে একটি পণ্য কিনেছিলেন। কিন্তু পণ্যটি কেনার পাঁচ মাস পরেও সেটি তিনি হাতে পাননি। এরপর এই গ্রাহক ইভ্যালি অবসায়ন চেয়ে একটি আবেদন করেন। বাংলাদেশ ব্যাংক গভর্নর, ই-ক্যাব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, প্রতিযোগিতা কমিশন ও ইভ্যালিসহ ১১ জনকে বিবাদী করা হয় সেই আবেদনে।

ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রাসেল ও তার স্ত্রী শামীমা নাসরিনকে গত ১৬ সেপ্টেম্বর রাজধানীর মোহাম্মদপুরের ফ্ল্যাট থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করে র‌্যাব। রিমান্ডে নিয়ে তাদের জিজ্ঞাসাবাদও করা হয়। তারা বর্তমানে কারাগারে রয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইভ্যালি,ই-কমার্স,পরিচালনা,অবসরপ্রাপ্ত ৩ সচিব,বোর্ড,বাণিজ্য মন্ত্রণালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close