reporterঅনলাইন ডেস্ক
  ২৩ সেপ্টেম্বর, ২০২১

দ্বিতীয় চালানে আরও ২০৯ টন ইলিশ গেল ভারতে

দ্বিতীয় চালানে ভারতে দুর্গাপূজা উপলক্ষে আরও ২০৯ টন ইলিশ রপ্তানি হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে এ ইলিশ রপ্তানি হয়েছে। এর আগে বুধবার প্রথম চালানে ২৩ টন ইলিশ রপ্তানি হয় এ বন্দর দিয়ে।

বৃহস্পতিবার সন্ধ্যায় ২০৯ টন ইলিশ বেনাপোল বন্দরে এসে পৌঁছায়। বেনাপোল মৎস্য অধিদপ্তরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাছের নমুনা পরীক্ষা করে রপ্তানির অনুমতি প্রদান করেন।

১৭ জন ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান দেড় কেজি ওজনের ইলিশ মাছ রপ্তানি করে ভারতে; যার রপ্তানি মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার।

দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ টন ইলিশ রপ্তানির জন্য দেশের ৫২টি প্রতিষ্ঠানকে অনুমতি দেয় সরকার। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের ৫২ জন রপ্তানিকারকের প্রত্যেককে ৪০ টন করে ২ হাজার ৮০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। বৃহস্পতিবার ১০ মার্কিন ডলার ঘোষণা দিয়ে ইলিশ রপ্তানি হয়েছে ভারতে।

বেনাপোল কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান জানান, বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে ভারতে ২০৯ টন ইলিশ রপ্তানি হয়েছে। ইলিশ রফতানি কার্যক্রম দ্রুত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইলিশ,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close