শাহজাহান সাজু

  ১০ সেপ্টেম্বর, ২০২১

রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক

পরিচালন মুনাফার লক্ষ্যমাত্রা

ছবি : সংগৃহীত

চলতি ২০২১-২২ অর্থবছরে রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংককে পরিচালন মুনাফা অর্জনের জন্য ৩ হাজার ৭৬৮ কোটি টাকা লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে সরকার। গত অর্থবছরে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মোট পরিচালন মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল ৩ হাজার ৬০ কোটি টাকা। সে তুলনায় চলতি অর্থবছরে পরিচালন মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রা প্রায় ৭০৮ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চলতি ২০২১-২২ অর্থবছরে সোনালী ব্যাংককে ১ হাজার ৭০০ কোটি টাকা পরিচালন মুনাফা ও ৮০০ কোটি টাকা নিট মুনাফা, জনতা ব্যাংককে ৯০০ কোটি টাকা পরিচালন মুনাফা ও ৪৫ কোটি টাকা নিট মুনাফা, অগ্রণী ব্যাংককে ২৮ কোটি টাকা পরিচালন মুনাফা ও ১০৫ কোটি টাকা নিট মুনাফা, রূপালী ব্যাংককে ৩০০ কোটি টাকা পরিচালন মুনাফা ও ৬০ কোটি টাকা নিট মুনাফা, বিডিবিএলকে ৬০ কোটি টাকা পরিচালন মুনাফা ও ৫ কোটি টাকা নিট মুনাফা এবং লোকসানি বেসিক ব্যাংককে ৮ কোটি টাকা পরিচালন মুনাফা ও ১ কোটি টাকা নিট মুনাফা অর্জনের নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, গত অর্থবছরে রাষ্ট্রায়ত্ত ছয়টি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে সোনালী ও জনতা লক্ষ্যমাত্রার বেশি পরিচালন মুনাফা অর্জন করেছে। অন্যদিকে পরিচালন মুনাফার লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে অগ্রণী, রূপালী ও বিডিবিএল ব্যাংক। এ ছাড়া একমাত্র লোকসানি ব্যাংক হচ্ছে বেসিক ব্যাংক।

গত ২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রায়ত্ত পাঁচটি বাণিজ্যিক ব্যাংকের মোট পরিচালন মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৬০ কোটি টাকা। এর বিপরীতে পাঁচটি ব্যাংক মোট পরিচালনা মুনাফা অর্জন করেছে ৩ হাজার ২২৭ কোটি ১ লাখ টাকা। সার্বিকভাবে পাঁচটি ব্যাংকের মোট পরিচালন মুনাফা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। অন্যদিকে ১ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রার বিপরীতে বেসিক ব্যাংক লোকসান দিয়েছে ৩১৩ কোটি ৫৭ লাখ টাকা।

পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, ২০২০-২১ অর্থবছরে ১ হাজার ২০০ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রার বিপরীতে সোনালী ব্যাংক ১ হাজার ৬৬২ কোটি টাকা এবং ৮০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে জনতা ব্যাংক ৮৬৫ কোটি ৫৭ লাখ টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। অন্যদিকে ৭০০ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রার বিপরীতে অগ্রণী ব্যাংক ৫৪৫ কোটি টাকা, ৩০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রূপালী ব্যাংক ১০৯ কোটি টাকা এবং ৬০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বিডিবিএল ৪৫ কোটি ৪৪ লাখ টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। সার্বিকভাবে পাঁচটি ব্যাংক সমাপ্ত অর্থবছরে মোট লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিচালন মুনাফা অর্জন করলেও এর আগের অর্থবছরের তুলনায় ব্যাংকগুলোর মোট পরিচালন মুনাফা কমেছে। ২০১৯-২০ অর্থবছরে রাষ্ট্রায়ত্ত পাঁচটি বাণিজ্যিক ব্যাংক মোট পরিচালনা মুনাফা অর্জন করেছিল ৪ হাজার ৫৭২ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসাবে গত অর্থবছরে ব্যাংকগুলোর পরিচালন মুনাফা কমেছে প্রায় ১ হাজার ৩৪৫ কোটি ৭৪ লাখ টাকা। এ ছাড়া ২০১৯-২০ অর্থবছরে বেসিক ব্যাংকের লোকসানের পরিমাণ ছিল ৩১৯ কোটি ৭ লাখ টাকা। তবে গত অর্থবছরে সাড়ে ৬ কোটি টাকা লোকসান কমিয়ে এনেছে ব্যাংকটি।

জানা যায়, গত অর্থবছরে সোনালী ব্যাংক ১৫০ কোটি টাকা, জনতা ব্যাংক ৪০ কোটি টাকা, অগ্রণী ব্যাংক ৭৬ কোটি টাকা ও রূপালী ব্যাংক ৪৫ কোটি টাকা নিট মুনাফা অর্জন করে। এর আগের অর্থবছরে ব্যাংকগুলোর নিট মুনাফার পরিমাণ ছিল যথাক্রমে ১৯৫ কোটি টাকা, ৩২ কোটি, ১০২ কোটি ও ৬১ কোটি ৫৮ লাখ টাকা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক,মুনাফা,আর্থিক প্রতিষ্ঠান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close