রাজিবুল ইসলাম

  ০৯ সেপ্টেম্বর, ২০২১

প্রতিকূলতাকে হার মানিয়ে সফল নারী উদ্যোক্তা পুতুল

২০২০ সালের ৫মে ৬০ টাকা দিয়ে মাত্র এক কেজি চাল দিয়ে ব্যবসা শুরু করেছিলেন সাহিদা ইসলাম পুতুল। এক বছরের মাথায় এখন তার বিক্রি প্রতি বছরে লাখ টাকা। নারী উদ্যোক্তা পুতুল তার অনলাইন পেজ ‌‌'Putul's collection' এর মাধ্যমে বিভিন্ন ধরনের পিঠা, হোম মেইড আচার, ফ্রোজেন ফুড, খুদের ভাত ভর্তা, আচার এবং খাদি কাপড়ের পাঞ্জাবি বিক্রি করে থাকেন।

ঢাকার নদ্দা এলাকায় জন্ম নেয়া পুতুল ২০১৬ সাল থেকেই স্বপ্ন দেখতেন উদ্যোক্তা হওয়ার। কিন্তু শুরু করার আগেই জীবনের বড় ধাক্কাটি খান এই নারী। হঠাৎ দুর্ঘটনায় স্বামীর মৃত্যু হলে তিন সন্তান নিয়ে ভেঙে পরেন তিনি। চাকরির সামান্য বেতনে সন্তান নিয়ে কোন ভাবে দিন করা পুতুল আবারো ধাক্কা খান করোনা মহামারিতে। তবে এক বন্ধুর পরামর্শে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণে এগিয়ে যান এই নারী।

প্রতিদিনের সংবাদকে সাহিদা ইসলাম পুতুল বলেন, 'উদ্যোক্তা জীবন শুরুতে 'উই' নামের একটি প্লাট ফর্মে এসে আমি অনেক মানুষের ভালোবাসা এবং সাপোর্ট পেয়েছি। আমার এগিয়ে যাওয়ার পেছনে নাসিমা আক্তার নিশা আপু ও রাজিব আহমেদ স্যারকে অনেক ধন্যবাদ জানাই।'

উদ্যোক্তা হওয়ার শুরুটা মোটেই সহজ ছিলনা পুতুলের জন্য। অনেক সমস্যার পাশাপাশি আপনজন কাউকে পাশে পাননি এই নারী। অবহেলা ও হাসির পাত্র হয়েছেন বারবার। তার মধ্যে আবার মূলধন ছিলনা।

পুতুল বলেন, 'হঠাৎ একদিন মাথায় বুদ্ধি এলো আমি তো পিঠা তৈরি করতে পারি তাহলে এটা নিয়ে চেষ্টা করতে দোষ কোথায়। তখন পিঠা তৈরি করে ছবি তুলে 'উই'তে পোস্ট করা শুরু করি এবং ছবি দেখে অনেক রেসপন্স পাই। আমার প্রথম সেল ছিল সিগনেচার পণ্য বাঁশপাতা পিঠা। এখন আমার বছরে লাখ টাকার মত বিক্রি হচ্ছে।'

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আয়,নারী,ব্যবসা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close