reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুলাই, ২০২১

রোববার খুলবে শেয়ারবাজার, কমেছে লেনদেনের সময়

টানা পাঁচদিনের ছুটি শেষে রোববার থেকে ফের শেয়ারবাজারে লেনদেন শুরু হতে যাচ্ছে। তবে সরকার ঘোষিত কঠোর লকডাউনের কারণে ব্যাংক লেনদেনের সঙ্গে সঙ্গতি রেখে লেনদেন সময় কমিয়ে আনা হয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী, রোববার সকাল ১০টায় স্বাভাবিক লেনদেন শুরু হবে। শেষ হবে দুপুর ১টায়। অর্থাৎ স্বাভাবিক সাড়ে চার ঘণ্টার পরিবর্তে দিনে তিন ঘণ্টা লেনদেন হবে।

লকডাউন চলাকালীন ব্যাংকের লেনদেন সকাল ১০টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। কেন্দ্রীয় ব্যাংক ঈদের ছুটির আগেই এ সময়সূচি জানিয়েছিল। এর সঙ্গে সঙ্গতি রেখে শেয়ারবাজারের লেনদেন সময়সূচি ঠিক করা হয়েছে।

সীমিত পরিসরের এ লেনদেন সময়সূচি চলবে অন্তত ৫ আগস্ট পর্যন্ত। এরপর সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে সরকার থেকে নির্দেশনা পাওয়ার পর ব্যাংক লেনদেন সময়সূচিতে কোনো পরিবর্তন আনা হবে কি-না, তা ঠিক করবে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের সময়সূচি দেখে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাও শেয়ারবাজারের লেনদেন সময়সূচি ঠিক করবে।

শুক্রবার থেকে শুরু হওয়া কঠোর লকডাউনে জরুরিসেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ছাড়া সরকারি-বেসরকারি সব ধরনের অফিস কার্যক্রম এবং রপ্তানীমুখী তৈরি পোশাক কারখানাসহ সব ধরনের কল-কারখানা, বিপতি বিতান বন্ধ আছে। সব ধরনের গণপরিবহন চলাচলও বন্ধ করে দিয়েছে সরকার।

এ অবস্থায় বিনিয়োগকারীদের ব্রোকারেজ হাউস বা মার্চেন্ট ব্যাংকে সরাসরি উপস্থিত হয়ে শেয়ার কেনাবেচা থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। নিজেকে ও অন্যের জন্য সংক্রমণ ঝুঁকি কমাতে নিজ নিজ অবস্থান থেকে মোবাইল অ্যাপ, মোবাইল বা টেলিফোনে কল করে বা ইমেইলে শেয়ার কেনাবেচা করতে বলেছে সংস্থাটি।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেয়ারবাজার,করোনাভাইরাস,ঈদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close