হাসান ইমন

  ১৪ জুন, ২০২১

পশুর হাটের ইজারা

সরকারি দর পেল ঢাকার ১৪ হাট

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঢাকার দুই সিটি করপোরেশনের ২৩টি অস্থায়ী পশুর হাটের মধ্যে ১৫টি হাট সরকারি দরের চেয়ে বেশি পেয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৩ হাটের মধ্যে ৮টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টির মধ্যে ৬টি সরকারি দর পেয়েছে। এ ছাড়া সংস্থাটির তিনটি হাট বাতিল হতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দক্ষিণ সিটি করপোরেশন সূত্রে জানা যায়, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গার সর্বোচ্চ দর উঠেছে ১ কোটি ১৫ লাখ টাকা। যার ইজারা মূল্য ধরা হয়েছে ৯০ লাখ ৬৩ হাজার টাকা। আর এ হাটের দ্বিতীয় সর্বোচ্চ ৯১ লাখ টাকা দর দিয়েছে এ এম এম এন্টারপ্রাইজ। এ ছাড়া ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজসংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের সর্বোচ্চ দর পড়েছে ১ কোটি ৪৫ লাখ ৫ হাজার টাকা। যার সরকারি মূল্য ছিল এক কোটি ৪৩ লাখ ৬৮ হাজার ৮৮৯ টাকা। আর দ্বিতীয় দরদাতা ইলিয়াছুর রহমান ১ কোটি ২০ লাখ টাকা দর দিয়েছেন। পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের সরকারি মূল্য ৭৪ লাখ ৭৩ হাজার টাকা। যার বিপরীতে দর উঠেছে ১ কোটি ৩০ লাখ টাকা। আর দ্বিতীয় সর্বোচ্চ দর উঠেছে ১ কোটি সাড়ে ৬ লাখ টাকা। মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গার দর উঠেছে ১ কোটি ৭৭ লাখ ৫ হাজার টাকা। আর দ্বিতীয় সর্বোচ্চ দর উঠেছে ১ কোটি ৬০ লাখ টাকা। এই হাটের সরকারি মূল্য ছিল এক কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৩০০ টাকা।

আর ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত এলাকায় হাটের দর উঠেছে ২ কোটি ৫৫ লাখ ১ হাজার টাকা। আর দ্বিতীয় দর উঠেছে ১ কোটি ৮৩ লাখ ৩৩৩ টাকা। যার সরকারি মূল্য এক কোটি ৬৪ লাখ ৩৫ হাজার ৩০০ টাকা। আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক-ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২-এর খালি জায়গার হাটের সরকারি মূল্য এক কোটি ১৬ লাখ ৯১ হাজার ৮০০ টাকা। যার বিপরীতে দর উঠেছে ২ কোটি ৪১ লাখ টাকা। আর দ্বিতীয় দর উঠেছে ১ কোটি ৩৫ লাখ টাকা। গোলাপবাগের ডিএসসিসি মার্কেটের পেছনের খালি জায়গার হাটের সর্বোচ্চ দর উঠেছে ১ কোটি টাকা। আর দ্বিতীয় সর্বোচ্চ দর উঠেছে ৭৬ লাখ ৫০ হাজার টাকা। যার বিপরীতে সরকারি মূল্য ছিল ৬৫ লাখ ৩৫ হাজার ১৬০ টাকা।

দুই হাটে সরকারি মূল্যের চেয়ে কম দর উঠেছে। এগুলো হলো আর লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গার হাটের সরকারি মূল্য ছিল দুই কোটি ৬৭ লাখ ১২ হাজার টাকা। যার দর উঠেছে ১ কোটি ১০ লাখ টাকা। আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গার হাটের সর্বোচ্চ দর উঠেছে ২০ লাখ টাকা। যার সরকারি মূল্য ছিল ২১ লাখ ৪৬ হাজার ৫০০ টাকা।

তিন হাটের দরপত্র পড়েনি : দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গার, ধুপখোলা ইস্ট অ্যান্ড ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা ও রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা। এই তিনটি হাটের বিপরীতে কোনো দরপত্র পড়েনি।

এ বিষয়ে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন প্রতিদিনের সংবাদকে বলেন, ‘কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ৮টি হাটের ইজারা চূড়ান্ত হয়েছে। এগুলো অনুমোদনের জন্য মেয়রের দপ্তরে পাঠানো হবে। বাকি ৫টি হাটের জন্য দ্বিতীয় দফা টেন্ডার আহ্বান করা হবে। দ্বিতীয় দফায় না হলে তৃতীয় দফায়ও টেন্ডার আহ্বান করা হবে। যদি তৃতীয় দফায়ও দর না পাই তাহলে হাট বাতিল করা হবে।’

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি হাটের মধ্যে ৬টি হাট সরকারি দর পেয়েছে। এগুলো হলো উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তরদিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা; ভাটারা (সাইদনগর) পশুর হাট; কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা; উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিং প্রকল্পের খালি জায়গা; বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই, সেকশন-৩-এর খালি জায়গা; মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা। এ ছাড়া উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ; ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গার হাটটির বিপরীতে কোনো দরপত্র জমা হয়নি।

তিনটি হাট বাতিলের সিদ্ধান্ত : শহরের ভেতরে হওয়া এবং জায়গা সংকটের কারণে তিনটি হাট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। সেগুলো হলো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজসংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশের খালি জায়গা ও ভাষানটেক রাস্তার নির্মাণাধীন অব্যবহৃত ও পরিত্যক্ত অংশ এবং আশপাশের খালি জায়গা।

এ বিষয়ে উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম গতকাল এক সভায় বলেন, এবার ঢাকার তেজগাঁও পলিটেকনিক্যাল মাঠ ও ভাসানটেক পশুর হাট বসবে না। আর বাকি হাটগুলো থাকবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পশুর হাট,ইজারা,দরপত্র
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close