reporterঅনলাইন ডেস্ক
  ৩০ এপ্রিল, ২০২১

রাজধানীতে পাকা আমের কেজি ১৫০-২০০ টাকা

ছবি : সংগৃহীত

রাজধানীর বিভিন্ন বাজারে পাওয়া যাচ্ছে পাকা আম। এসব আম বর্তমানে প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায়। শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে সবুজ ও হলুদ বর্ণের কাঁচা-পাকা আম কেনাবেচা হতে দেখা যায়।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সাতক্ষীরার বিভিন্ন অঞ্চল থেকে এসব আম ঢাকায় বিভিন্ন ফলের আড়তে আসে। এরপর সেখান থেকে খুচরা বিক্রেতাদের মাধ্যমে সমগ্র ঢাকায় বিক্রি করা হয়।

বিক্রেতাদের কেউ এ আমগুলোকে বলছেন সাতক্ষীরার আম। আবার কেউ গোবিন্দভোগ, কেউ গুটি আম, ইন্ডিয়ান ও বার্মিজ আমসহ আরও বিভিন্ন নামে ক্রেতাদের কাছে বিক্রি করছেন।

মিরপুর-১১ নম্বরের বড় বাজারে আম ১৫০ থেকে ১৭০ টাকায় বিক্রি হতে দেখা যায়। এই বাজারের আম বিক্রেতা করিম বলেন, এখন বাজারে যেগুলো বিক্রি হচ্ছে সেগুলো সাতক্ষীরা অঞ্চলের আম। বুধবার থেকে প্রথম এই আম দোকানে তুলেছি। বর্তমানে আমের গ্রাহক খুব বেশি নেই।

তবে অন্য বিক্রেতারা বলছেন, আগাম আমের প্রতি সবার বাড়তি এক ধরনের আগ্রহ থাকে। তাছাড়া রোজাদারদের ইফতারে নতুন এ পাকা আমের চাহিদা অনেক বেশি।

কারওয়ান বাজারে আমের পাইকারি ও খুচরা দামের মধ্যে বেশ পার্থক্য নেই। এ বাজারে প্রতিকেজি খুচরা আম ১৩০ টাকা থেকে ১৫০ টাকা এবং একই ধরনের আম প্রতি পাল্লা (৫ কেজি) ৫৫০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়।

কারওয়ান বাজারে পাইকারি বিভিন্ন ধরনের ফল বিক্রেতা সুমন বলেন, এখন বাজারে যে আম পাওয়া যাচ্ছে, তার বেশিরভাগই সাতক্ষীরার বিভিন্ন অঞ্চল থেকে আসে। দেশের বাইরে থেকে আম এলেও তার পরিমাণ খুব কম।

ক্রেতা রাসেল আহমেদ বলেন, বুধবার ১৫০ টাকা দিয়ে ইফতারের সময় খাওয়ার জন্য এক কেজি আম কিনেছিলাম, আমগুলো দেখতে অনেক সুন্দর হলেও খেতে স্বাদ নেই। হালকা টক-মিষ্টি। বেশিরভাগ আমের আঁটিও শক্ত হয়নি।

বাংলাদেশে মানুষের জনপ্রিয়তায় শীর্ষে থাকা আমের মৌসুম আসা এখনো কয়েকদিন বাকি। মে মাসের মাঝামাঝি সময় থেকে বিভিন্ন ধরনের উন্নত জাতের দেশি আম বাজারে উঠতে শুরু করে। জুন ও জুলাই মাস থাকে আমের রমরমা বাজার এবং আগস্ট পর্যন্ত পাওয়া যায় বিভিন্ন জাতের আম।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজধানী,পাকা আম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close