reporterঅনলাইন ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি, ২০২১

আরসিসি গরু সংরক্ষণে কাজ করছে বিএলআরআই

দেশের ঐতিহ্যবাহী গরুর জাত চট্টগামের রেড চিটাগাং ক্যাটেল বা আরসিসি। কিন্তু এই জাতের গরু এখন বিলুপ্তির পথে। এমনকি চট্টগ্রামে প্রতিনিয়ত কমে আসছে এই গরুর সংখ্যা।

তবে এই জাত দ্রুত বিলুপ্ত বন্ধে গবেষণা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই)। বর্তমানে ইনস্টিটিউটের কাছে ৩০৩টি আরসিসি গরু আছে। জাতটি আরও উন্নত করে পর্যায়ক্রমে সারা দেশে ছড়িয়ে দেয়ার কার্যক্রম চলমান আছে।

অনন্য এই জাতের গরু ইতিবাচকভাবে বদলে দেবে প্রাণিসম্পদের চেহারা—এমনটাই প্রত্যাশা করছে বিএলআরআই।

আরসিসি বা রেড চিটাগাং ক্যাটেল, চট্টগ্রাামের বিশেষ জাতের সুদর্শন গরু। লাল বর্ণের এ জাতের গরু দেখতে ছোটো খাটো, পেছনের দিক বেশ ভারী, চামড়া পাতলা, শিং ছোটো ও চ্যাপ্টা। এদের মুখ খাটো, চওড়া, মাঝারি ধরনের গলকম্বল, গলা খাটো ও সামান্য কুঁজো আছে।

বিএলআরআই জানায়, আরসিসির ওজন ১৭৫ থেকে ২৫০ কেজি পর্যন্ত হয়। গড় দুধ উৎপাদন ২ দশমিক ৮ কেজি। এক বিয়ানে ২৩৫ দিনে ৬০০ থেকে ১৫শ কেজি দুধ পাওয়া যায়। এ জাতের গরুর দুধে চর্বির পরিমাণ অনেক বেশি, তাই এই দুধ অনেক সুস্বাদু হয়।

বিএলআরআই জানায়, গবাদি পশুর জাত উন্নয়নের মাধ্যমে দেশে স্থায়ী ও দীর্ঘমেয়াদী দুধ ও মাংস উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্য নিয়েই কাজ করা হচ্ছে।

বিএলআরআই’র মহাপরিচালক ড. নাথু রাম সরকার সংবাদমাধ্যমকে জানান, প্রথমে ৮টি ষাঁড় ও ৩১টি আরসিসি গাভি সংগ্রহ করা হয়েছিল। এখন আরসিসির সংখ্যা ৩০৩টি।

তিনি আরও জানান, কম খাবার খেয়ে এই জাতটি বেশি বাচ্চা ও দুধ দিয়ে থাকে। বাংলাদেশের আবহাওয়া পরিবেশের জন্য এই জাত খুবই লাগসই। বিলুপ্ত প্রায় দেশীয় এই জাতকে সারা দেশে খামার ও কৃষক পর্যায়ে ছড়িয়ে দেয়া হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রাণিসম্পদ,রেড চিটাগাং ক্যাটেল,আরসিসি,গরু,বিএলআরআই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close