সংসদ প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২১

১৫ চিনিকলের ১৪টিই অলাভজনক : শিল্পমন্ত্রী

সংসদে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানিয়েছেন, দেশে ১৫টি চিনিকলের মধ্যে ১৪টি অলাভজনক। লাভজনক চিনি কলটি হচ্ছে কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড। একই সঙ্গে মন্ত্রী জানান, দেশের চিনি শিল্পকে রক্ষার লক্ষ্যে ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপনের প্রকল্প চলমান রাখা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে ভোলা-২ আসনের সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের উত্থাপিত পৃথক দুই প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এসব কথা জানান।

নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, দেশের চিনি শিল্পকে রক্ষার লক্ষ্যে চিনি শিল্পের আধুনিকায়ন ও পরিবেশ সুরক্ষায় বিএসএফআসির আওতায় দুটি উন্নয়ন প্রকল্প জিওবি অর্থায়নে বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। প্রকল্পগুলো হলো—বিএমআর অব কেরু অ্যান্ড কোং লি ও ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপন।

শিল্পমন্ত্রী জানান, ২০২০-২০২১ অর্থবছরে এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প প্রস্তাবনা হিসেবে ছয়টি চিনিকলে পুরাতন সেন্ট্রিফিউগ্যাল মেশিন, জুস ক্লারিফায়ার এবং রোটারি ভ্যাকুয়াম ফির্টারের জন্য আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন, কেরু অ্যান্ড কোং (বিডি) লি, অণুজীব ল্যাবরেটরি আধুনিকীকরণসহ কেরু ডিস্টিলারি প্ল্যান্টের জন্য ইটিপি স্থাপন, রাজশাহী চিনিকলে ফল প্রক্রিয়াজাতকরণ ও বোতলজাতকরণ এবং পাল্ল প্ল্যান্ট স্থাপন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং ঠাকুরগাঁও চিনিকলের আধুনিকায়ন, বহুমুখীকরণ ও বিটসুগার প্ল্যান্ট স্থাপনের সম্ভাব্যতা যাচাই অন্তর্ভুক্ত আছে।

তিনি জানান, নাটোর জেলার লালপুর উপজেলা, ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা এবং চুয়াডাঙ্গা জেলার দামুহুদা উপজেলায় বৈদেশিক বিনিয়োগেরম মাধ্যমে শিল্প কারখানা স্থাপনের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম চলমান।

মন্ত্রী জানান, বাংলাদেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন ১৫টি চিনিকল রয়েছে। যার মধ্যে ১টি মিল কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড লাভজনক এবং বাকি ১৪টি মিল অলাভজনক। ২০২০-২০২১ মাড়াই মৌসুমের জন্য ৬টি চিনিকলের মাড়াই কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। কোনো চিনিকল বন্ধ করা হয়নি। চিনিকল বন্ধ করার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন ১৫টি চিনিকলের মধ্যে ৬টি চিনিকলের মাড়াই কার্যক্রম ২০২০-২১ মাড়াই মৌসুমের জন্য স্থগিত রাখা হয়েছে। বাকি ৯টি চিনিকলের মাড়াই কার্যক্রম চলমান। কোনো চিনিকল বন্ধ করা হয়নি।

বগুড়া-৫ আসনের সংসদ সদস্য হাবিবর রহমানের অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, বিসিকের আওতায় সারা দেশে উন্নত অবকাঠামো সমৃদ্ধির লক্ষ্যে ৭৬টি বিসিক শিল্পনগরী স্থাপিত হয়েছে। সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় চলতি ২০২০-২১ অর্থবছরে ১২টি শিল্পনগরী প্রকল্প স্থাপনের কাজ বাস্তবায়নাধীন রয়েছে।

পিডিএসও/গাজী/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চিনিকল,সংসদ,শিল্পমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close