reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জুন, ২০১৯

প্রতি ভরি ৫১,৩২২ টাকা

বাজেট ঘোষণার পর স্বর্ণের দাম বাড়লো

এবারের ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্বর্ণ আমদানিতে প্রতি ভরিতে শুল্কহার এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে। এ প্রস্তাব পাস হলে সোনা আমদানির খরচ কমবে। অথচ আজ থেকে স্বর্ণের দাম বাড়ানোর কথা জানিয়েছে জুয়েলার্স সমিতি।

গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ১০টায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি এক বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়। সর্বশেষ গত জানুয়ারি মাসের শেষ দিকে প্রতি ভরি সোনার দামে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়েছিল জুয়েলার্স সমিতি।

শুক্রবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণ ৫১ হাজার ৩২২ টাকা, ২১ ক্যারেট ৪৮ হাজার ৯৮৯ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪৩ হাজার ৯৭৩ টাকায়। সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি আগের মতোই থাকছে, অর্থাৎ ২৭ হাজার ৫৮৫ টাকা। একইভাবে রুপার ভরি ১ হাজার ৫০ টাকা অপরিবর্তিত থাকবে।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

গতকাল পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৫০ হাজার ১৫৫ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা, ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৭ টাকায় বিক্রি হয়েছে। আজ ২২, ২১ ও ১৮ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ১৬৭ টাকা দাম বাড়ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্যবৃদ্ধি অব্যাহত থাকা ও স্থানীয় বিলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বাড়ায় দেশের বাজারে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার থেকে সারা দেশে দামটি কার্যকর হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সোনা, রুপা ও প্লাটিনাম এই দামে বিক্রি করতে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান তিনি।

জুয়েলার্স সমিতি এত দিন কেবল স্বর্ণ ও রুপার দাম নির্ধারণ করে দিত। তবে এবার প্লাটিনামের মূল্য দিয়েছে। প্রতি ভরি প্লাটিনামের মূল্য ৬৪ হাজার ১৫২ টাকা। আর প্রতি গ্রামের মূল্য ৫ হাজার ৫০০ টাকা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বর্ণের দাম,দাম বাড়লো,বাংলাদেশ জুয়েলার্স সমিতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close