reporterঅনলাইন ডেস্ক
  ০২ জুন, ২০২৪

মাহমুদউল্লাহ রিয়াদ

বাংলাদেশ ক্রিকেটে পঞ্চপা-বের অন্যতম এক চরিত্র মাহমুদউল্লাহ রিয়াদ। ক্যারিয়ারে লম্বা একটা সময় ধরে দলের অটো চয়েজ ছিলেন। এরপর ফর্ম হারিয়ে দল থেকে বাদ পড়ে যান তিনি। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তার নেতৃত্বেই খেলেছিল বাংলাদেশ। কিন্তু বছর ঘোরার আগেই আলোচনার বাইরে চলে যেতে হয় তাকে। অবশ্য অন্য কিছু নয়, ব্যাট হাতে ছন্দহীন আর শরীরী ভাষা নেতিবাচক হয়ে যাওয়ায় এই ডানহাতিকে পুরোপুরি বাদ দেওয়া হয়েছিল জাতীয় দল থেকে!

কিন্তু না, অন্য অনেকের মতো নিজের খ্যাতি ব্যবহার করে লাইমলাইটে টিকে থাকার চেষ্টা করেননি রিয়াদ; বরং সরে গিয়েছিলেন মঞ্চের পেছনে। এরপর কাজ করেছেন দুর্বলতা নিয়ে, শক্তির জায়গাগুলো আরো শানিত করেছেন। একজন তরুণ ক্রিকেটারের মতোই ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করেছিলেন এই তারকা, ফলাফল- প্রত্যাবর্তনের রঙিন কেতন উড়িয়ে লাল-সবুজের জার্সিতে ফিরেছিলেন তিনি। ওয়ানডে ফরম্যাট দিয়ে ২০২৩ সালের বিশ্বকাপের আগে ক্যারিয়ারে নতুন শুরু পেয়েছিলেন তিনি। সেই বিশ্বকাপে তার ব্যাটই ছিল সবচেয়ে উজ্জ্বল, তাই তো ২০২৩ বিশ্বকাপে দেশের সেরা পারফরমারও বলা হয় তাকে। আর এখন দরজায় কড়া নাড়তে থাকা ২০২৪ বিশ্বকাপের আগে তার ওপর ক্রিকেটপ্রেমীদের ভরসা সর্বোচ্চ!

ওয়ানডে ক্যারিয়ার শেষ, টি-টোয়েন্টিতে তো অচল- গত বছরের এ সময় রিয়াদকে নিয়ে এসব বলা হয়েছিল। কেবল খাদের কিনারায় পৌঁছে যাওয়া নয় বরং সমালোচনার তীব্র স্রোতে খাদেই পড়ে গিয়েছিলেন তিনি। তবে মি. ফিনিশার বুঝিয়ে দিয়েছেন জীবনের মাহাত্ম্য; পরিশ্রমীরা কখনো হারে না সেটিই আরো একবার প্রমাণ করে দিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close