নিজস্ব প্রতিবেদক

  ১১ মে, ২০২২

আসবাবপত্র শিল্প

সিএনসি অপারেট মেশিনের জন্য স্বয়ংক্রিয় ডিভাইস উদ্ভাবন

আসবাবপত্র তৈরিতে ব্যবহৃত সিএনসি অপারেট মেশিনের জন্য নতুন ধরনের স্বয়ংক্রিয় ডিভাইস উদ্ভাবন করেছে দেশীয় প্রতিষ্ঠান উডটেক সলিউশন। ডিভাইসটির মাধ্যমে অসমাপ্ত কোনো কাজ নতুন করে শুরু করতে হবে না। বরং যেখানে শেষ হয়েছিল, সেখান থেকেই শুরু করা যাবে। আসবাবপত্র তৈরি কারখানাগুলোকে গতিশীল করতেই ডিভাইসটি উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি। দুই দশক ধরে দেশীয় আসবাবপত্র শিল্পে দক্ষ জনবল তৈরি, পরিবেশবান্ধব কারখানা স্থাপনে সহায়তা ও আধুনিক যন্ত্রপাতি আমদানির মাধ্যমে উল্লেখযোগ্য অবদান রাখছে প্রতিষ্ঠানটি।

উডটেকের কর্ণধার মো. নইমুল হোসেন খান জানান, ২০২০ সালে সিএনসি অপারেট মেশিনের জন্য বিশ্বে প্রথম একটি ডিভাইস উদ্ভাবন করে উডটেক সলিউশন। এ ডিভাইসটি ব্যবহার করলে মেশিন চালু থাকা অবস্থায় বিদ্যুৎ চলে গিয়ে আবার ফিরে এলে যেখানে কাজ বন্ধ হয়েছিল, সেখান থেকেই সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। এ ডিভাইসটি পেটেন্টের জন্য আবেদন করা হয়েছে। এ ছাড়া বিক্রয়োত্তর সেবার জন্য বাংলাদেশে প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ সার্ভিস অ্যাপ চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

উডটেক সলিউশনের মূল কাজ হলো নতুন স্থাপিত হতে যাওয়া কোনো কারখানার ইন্টেরিয়র ডিজাইন সরবরাহ, আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তিগত সাহায্য এবং এসবের জন্য কর্মকর্তা ও শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া। এ ছাড়া কোনো কারখানার পণ্য উৎপাদনের শুরু থেকে শেষ পর্যন্ত যাবতীয় সহায়তাও দিয়ে থাকে আসবাবপত্র কারিগরি প্রতিষ্ঠানটি।

নইমুল হোসেন খান আরো জানান, একটি কারখানার প্রডাকশন লে-আউট ডিজাইন, মেশিনারিজ সিলেকশন, মেশিন সাপ্লাই, মেশিন অপারেশন ট্রেনিং ও বিক্রয়-পরবর্তী সেবা দিয়ে থাকে উডটেক সলিউশন। এ ছাড়া পরিবেশবান্ধব কারখানা স্থাপন, কারখানার উৎপাদন বাড়ানো এবং দক্ষ লোকবল তৈরি করে দেওয়ার উদ্দেশ্য নিয়ে এ প্রতিষ্ঠানটি স্থাপন করা হয়েছে। দেশে এ ধরনের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেছে।

উডটেক সলিউশন আন্তর্জাতিকভাবে স্বীকৃত দেশীয় একমাত্র মেশিনারি ব্র্যান্ড ডব্লিউটিএসকে প্রতিষ্ঠিত করেছে। বর্তমানে ৪৩টি দেশে এ ব্র্যান্ডের মেশিনারিজ রপ্তানি করা হচ্ছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশ ও চায়নায় নিবন্ধিত। দুই দশক আগে দেশের দ্বিতীয় আধুনিক আসবাবপত্র তৈরির কারখানা নাভানা ও পারটেক্স প্রতিষ্ঠায় প্রযুক্তিগত সহায়তাসহ বিভিন্ন সহায়তা দিয়েছে উডটেক সলিউশন। পরবর্তী সময়ে বাংলাদেশের সব ব্র্যান্ডেড ফার্নিচারের আধুনিকায়নের কাজ হয়েছে এ প্রতিষ্ঠানের হাত ধরে। এ ছাড়া প্রতিনিয়ত দেশের উল্লেখযোগ্যসংখ্যক আসবাবপত্র কারখানা উডটেকের সহযোগিতায় নিজেদের কারখানা প্রতিষ্ঠা করে চলেছে। বর্তমানে বেশ কয়েকটি বড় প্রজেক্ট নিয়ে কাজ করছে উডটেক সলিউশন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দেশে প্রথমবারের মতো সম্পূর্ণ স্বয়ংক্রিয় কাঠের দরজা তৈরির কারখানা, দেশের বৃহত্তম প্লাইউড কারখানা ও শতভাগ রপ্তানিমুখী কমপ্লায়েন্স আসবাবপত্র কারখানা তৈরির কাজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close