নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২২

কর্মক্ষেত্রের নিরাপত্তায় আইএলও এবং বিজিএমইএর চুক্তি

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) বাংলাদেশের পোশাকশিল্পে কর্মক্ষেত্রে নিরাপত্তা কর্মসূচি অব্যাহত রাখার জন্য একযোগে কাজ করতে দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেছে। এ লক্ষ্যে রবিবার পোশাকশিল্পের কারখানাগুলোর নিরাপত্তা কমিটির সক্ষমতা বৃদ্ধির জন্য আইএলও এবং বিজিএমইএর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

রাজধানীর গুলশানের বিজিএমইএ পিআর অফিসে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, আইএলওর পোশাকশিল্পে কর্মপরিবেশ উন্নয়ন কর্মসূচির প্রধান কারিগরি উপদেষ্টা জর্জ ফলার, বিজিএমইএর সহসভাপতি মো. নাসির উদ্দিন এবং আইএলও বাংলাদেশের উচ্চপদস্থ কর্মকর্তারা।

বিজিএমইএর সঙ্গে স্বাক্ষরিত চুক্তির আওতায় ৭৫টি পোশাক কারখানার ৭০০টি নিরাপত্তা কমিটির সদস্যদের পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য (ওএসএইচ), কর্মক্ষেত্রে ঝুঁকি শনাক্তকরণ এবং ঝুঁকি মূল্যায়ন, ভবন নিরাপত্তা সংস্কৃতি, অগ্নি দুর্ঘটনা ব্যবস্থাপনা এবং কোভিড-১৯ নির্দেশিকা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। নিরাপত্তা কমিটিগুলোর প্রশিক্ষিত সদস্যরা পরবর্তী সময়ে তাদের নিজ নিজ কারখানায় প্রায় ৫০ হাজার কর্মীর মাঝে একই বিষয়ে সচেতনতা সৃষ্টি করবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জর্জ ফলার বলেন, নিরাপত্তা কমিটিগুলো সঠিকভাবে দক্ষতাসম্পন্ন হলে এবং কর্মক্ষেত্রে অনেক দুর্ঘটনা ও পেশাগত স্বাস্থ্যঝুঁকি এড়ানো সম্ভব হবে। বিজিএমইএ সভাপতি বলেন, ‘আমাদের শ্রমিকদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে বড় অগ্রাধিকার। তাই নিরাপত্তা কমিটিগুলোকে আরো শক্তিশালী এবং কার্যকর করার জন্য আমরা আইএলওর সঙ্গে এক হয়েছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close