নিজস্ব প্রতিবেদক

  ২৫ নভেম্বর, ২০২১

একই পরিবারের ৭ সেরা করদাতা

২০২০-২১ অর্থবছরের সেরা করদাতাদের সম্মাননা স্মারক ও ট্যাক্সকার্ড দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০০৬ সাল থেকে চালু হওয়া ট্যাক্সকার্ড ও সম্মাননা প্রদানে এ বছর জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালা, ২০১০-এর বিধান অনুযায়ী, এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে ৭৫ জন ব্যক্তি ও ৫৪টি প্রতিষ্ঠানসহ ১৪১টি ট্যাক্সকার্ড দেওয়া হয়। এর মধ্যে একই পরিবারের ৭ সদস্য সেরা করদাতা নির্বাচিত হয়েছেন। তারা হলেন সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে খাজা তাজমহল, নারী ক্যাটাগরিতে আনোয়ারা হোসেন, বেতনভোগী ক্যাটাগরিতে মোহাম্মাদ ইউসুফ, এম এ হায়দার হোসেন, লায়লা হোসেন, হোসনে আরা হোসেন ও রুবাইয়াৎ ফারজানা হোসেন। তাদের মধ্যে নারী ক্যাটাগরিতে আনোয়ারা হোসেন সর্বোচ্চ করদাতা হিসেবে নির্বাচিত হয়েছেন।

গতকাল বুধবার দুপুরে রাজধানীর অফিসার্স ক্লাবে সেরা করদাতার সম্মাননা স্মারক ও ট্যাক্সকার্ড প্রদান অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমাদের এগিয়ে যেতে অনেক কাজ করতে হবে। আপনার সম্পদে গরিবের হক আছে। আপনারা যে অর্থ কর হিসেবে দেন তা দিয়ে সরকার উন্নয়নকাজে বিনিয়োগ করে। আসুন সুবর্ণজয়ন্তীতে আমরা একটু একটু করে দেশ গঠনে অংশগ্রহণ করে সোনার বাংলা গড়তে এগিয়ে আসি।’

সম্মাননা স্মারক ও ট্যাক্সকার্ড পেলেন সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, খাজা তাজমহল, ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান, ট্রান্সকম লিমিটেডের লতিফুর রহমান ও পপুলার ডায়াগনস্টিকের ডা. মোস্তাফিজুর রহমান।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে মো. নাসির উদ্দিন মৃধা, মো. জয়নাল আবেদীন, মো. কোহিনুর ইসলাম খান ও এস এম আবদুল ওয়াহাব। প্রতিবন্ধী ক্যাটাগরিতে আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশীদ ও লুবনা নিগার। নারী ক্যাটাগরিতে আনোয়ারা হোসেন, শাহনাজ রহমান, সেলিনা মাহবুব, ফারহানা মোনেম ও মোরশেদা নাসমিন। তরুণ ক্যাটাগরিতে আহমেদ ইমতিয়াজ খান, এস এম মঞ্জুরুল আলম অভি, মো. লুৎফর রহমান, মো. ফয়সাল হোসেন, আনিকা তারান্নুম আনাম। ব্যবসায়ী ক্যাটাগরিতে হাকিমপুরী জর্দার ব্যবসায়ী মো. কাউছ মিয়া, নজরুল ইসলাম মজুমদার, নাফিস সিকদার, মো. শওকত আলী চৌধুরী ও আলহাজ আনোয়ার খান। বেতনভোগী ক্যাটাগরিতে মোহাম্মাদ ইউসুফ, হোসনে আরা হোসেন, রুবাইয়াৎ ফারজানা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন। ডাক্তার ক্যাটাগরিতে ডা. জাহাঙ্গীর কবির, অধ্যাপক ডা. এ কে এম ফজলুল হক, ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. এন এ এম মোমেনুজ্জামান ও নার্গিস ফাতেমা। সাংবাদিক ক্যাটাগরিতে ফরিদুর রেজা সাগর, আবদুল মুকিত মজুমদার, মাহ্ফুজ আনাম, মোহাম্মদ আবদুল মালেক ও মতিউর রহমান। আইনজীবী ক্যাটাগরিতে শেখ ফজলে নূর তাপস, কাজী মোহাম্মদ তানজিবুল আলম, আহসানুল করিম, নিহাদ কবির ও তৌফিকা আফতাব। প্রকৌশলী ক্যাটাগরিতে মোহাম্মদ আবদুল্লাহ, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান ও মো. জহুরুল ইসলাম। স্থপতি ক্যাটাগরিতে মোহাম্মদ ফয়েজ উল্লাহ, মো. রফিক আজম ও এনামুল করিম নির্ঝর। অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে মো. ফারুক, মাশুক আহমেদ এফসিএ, মো. মুশতাক আহমেদ। খেলোয়াড় ক্যাটাগরিতে ক্রিকেটার মো. মাহমুদউল্লাহ, তামিম ইকবাল খান ও সৌম্য সরকার। অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে সুবর্ণা মোস্তফা, বিদ্যা সিনহা মীম ও বাবুল আহমেদ। গায়ক-গায়িকা ক্যাটাগরিতে তাহসান রহমান খান, এসডি রুবেল ও কুমার বিশ্বজিৎ। অন্যান্য ক্যাটাগরিতে মাহমুদুল হক, খন্দকার মনির উদ্দিন ও সাইফুল ইসলাম। টেলিকমিউনিকেশন গ্রামীণফোন। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া স্টার, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ, ট্রান্সক্রাফট লিমিটেড ও সময় মিডিয়া। এ ছাড়া জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮-এর বিধান অনুযায়ী ২০২০-২১ কর বছরে সিটি করপোরেশন ও জেলাপর্যায়ে মনোনীত ৫২৫ জন সেরা করদাতার নাম প্রকাশ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close