নিজস্ব প্রতিবেদক

  ২৪ অক্টোবর, ২০২১

নন-কটন টেক্সটাইল খাত

বিদেশি বিনিয়োগ চান পোশাক মালিকরা

ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশের বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশের নন-কটন টেক্সটাইল খাতে বিনিয়োগের সুযোগগুলো অনুসন্ধান করার আহ্বান জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেলের ১৩তম সংস্করণে এমন আহ্বান জানান তিনি।

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) কর্তৃক আয়োজিত এ সম্মেলনে উপস্থিত ছিলেন ভারতের কেন্দ্রীয় বস্ত্র প্রতিমন্ত্রী শ্রীমতি দর্শনা বিক্রম জারদোস, সিআইআই ন্যাশনাল কমিটি অন টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেলের চেয়ারম্যান দিলীপ গৌর ও কো-চেয়ারম্যান কুলিন লালভাই, স্ট্র্যাটেজি অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্র্যান্ডিং লংকা লিমিটেড গ্রুপের পরিচালক সুচীরা সুরেন্দ্রনাথ ও সিআইআই (উত্তর অঞ্চল) চেয়ারম্যান অভিমন্যু মুঞ্জাল।

সম্মেলনে বিজিএমইএ সভাপতি টেক্সটাইল এবং পোশাক খাতে আরো পারস্পরিক সুবিধা লাভের জন্য এশিয়ার মধ্যে আঞ্চলিক ভ্যালু চেইন ও সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন, প্রতিবেশী দেশগুলো যদি একে অন্যের পরিপূরক হতে পারি তাহলে আমাদের একসঙ্গে বেড়ে ওঠার বিশাল সুযোগ আছে। ফারুক হাসান বলেন, উচ্চ প্রবৃদ্ধির রূপকল্প বাস্তবায়নে বাংলাদেশ টেক্সটাইল উপাদানকে বৈচিত্র্যময় করার উদ্যোগ গ্রহণ করেছে, বিশেষত কটন থেকে নন-কটনে যাওয়ার লক্ষ্যে কাজ করছে, যার লক্ষ্য হচ্ছে পরিমাণ থেকে গুণমান এবং ভলিউম থেকে ভ্যালুতে ঘুরে দাঁড়ানো। তিনি বলেন, যেহেতু আমরা কটন থেকে নন-কটনে যাওয়ার মাধ্যমে পণ্যে বৈচিত্র্য আনার বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছি, তাই ভারতীয় এমএমএফ টেক্সটাইলগুলোর জন্য বাংলাদেশ একটি ভালো বাজার হতে পারে এবং আমরা যত বেশি পোশাক রপ্তানিতে উন্নতি করতে পারব ততই ভারতের সঙ্গে বাণিজ্য করার সুযোগ তৈরি হবে, বিশেষ করে টেক্সটাইল, ডাইস, কেমিক্যাল ও যন্ত্রপাতির ক্ষেত্রে। এ সময় টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও উন্নয়নের জন্য এ অঞ্চলের মধ্যে জ্ঞান, দক্ষতা ও প্রযুক্তির বিনিময়ের ওপরও জোর দেন বিজিএমইএ সভাপতি।

বিজিএমইএ সভাপতি বলেন, আমরা বিইউএফটি নামে একটি ফ্যাশন ডিজাইনিং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। পাশাপাশি একটি উদ্ভাবন কেন্দ্রও স্থাপন করতে যাচ্ছি। এ প্রতিষ্ঠানগুলো এবং ভারতের ফ্যাশন একাডেমিগুলোর মধ্যে সহযোগিতা আরেকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হতে পারে, যেখানে আমরা একে অন্যের পরিপূরক হতে পারি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close