reporterঅনলাইন ডেস্ক
  ২০ অক্টোবর, ২০২১

তুলা চাষে আগ্রহ বেড়েছে কৃষকের

বিশ্ববাজারে বর্তমানে তুলার দাম অনেক বৃদ্ধি পেয়েছে। এ কারণে তুলা চাষে কৃষকের আগ্রহ বেড়েছে। অর্থনৈতিক উন্নয়ন ও সহযোগিতা সংস্থা (ওইসিডি) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ‘অ্যাগ্রিকালচারাল আউটলুক-২০২১-২০৩০’ নামে যৌথ প্রতিবেদন সম্প্রতি প্রকাশিত হয়েছে। এ প্রতিবেদনে তুলার বাজার নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

বর্তমান কৃষিবান্ধব সরকার দেশে তুলা উৎপাদন বৃদ্ধির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। সে প্রেক্ষাপটে সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের উপসচিব ড. মো. নির্মল কুমার হালদার তুলা উন্নয়ন বোর্ডের বগুড়া জোন ও রাজশাহী জোনের বিভিন্ন ইউনিট সরেজমিনে পরিদর্শন করেন এবং কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ডের সম্প্রসারিত তুলা চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. গাজী গোলাম মর্তুজা ও তুলা উন্নয়ন বোর্ডের রাজশাহী জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো. মোজাদ্দেদ আল শামীম ও বগুড়া জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো. মোস্তফা কামাল। উপসচিব ড. মো. নির্মল কুমার হালদার তুলার চাষাবাদ সম্পর্কে কৃষকদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন। তুলার বিঘাপ্রতি ফলন ১৫ থেকে ২০ মণ পাওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন।

সম্প্রতি তুলা উন্নয়ন বোর্ডের বগুড়া জোনের আলমপুর ইউনিটে তুলার সঙ্গে সাথী ফসল হিসেবে পেঁয়াজ আবাদ করে ভালো ফলন পাওয়ায় সেখানে একটি মাঠদিবস অনুষ্ঠিত হয়।

উক্ত মাঠদিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তুলা উন্নয়ন বোর্ডের সম্প্রসারিত তুলা চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. গাজী গোলাম মর্তুজা, সভাপতিত্ব করেন তুলা উন্নয়ন বোর্ডের বগুড়া জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো. মোস্তফা কামাল। এ ছাড়া উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন কর্মকর্তা মো. মিজানুর রহমান ও মাঠকর্মী মো. মুস্তাফিজুর রহমান। এখানে ৪০ জন কৃষক উপস্থিত ছিলেন। তুলার সঙ্গে সাথী ফসল পেঁয়াজ চাষ করে কৃষক ভাই ১২ হাজার টাকা অতিরিক্ত আয় করেন। কৃষক ভাই পেঁয়াজের ফলন পেয়ে খুবই খুশি। অন্যান্য কৃষক ভাই আগামীতে তুলার সঙ্গে পেঁয়াজ আবাদ করবেন বলে জানান। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close