নিজস্ব প্রতিবেদক

  ০৩ আগস্ট, ২০২১

প্রণোদনার অর্থের ব্যবহার নিশ্চিতে অভ্যন্তরীণ নিরীক্ষার নির্দেশ

করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলায় ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থের কার্যকর ব?্যবহার নিশ্চিত করতে সব আর্থিক প্রতিষ্ঠানকে অভ্যন্তরীণ নিরীক্ষা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গতকাল কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে আর্থিক প্রতিষ্ঠানকে আর্থিক নিরীক্ষা বিভাগের মাধ্যমে যাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে। সরকার এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণ যথাযথ খাতে ব্যবহৃত না হয়ে কিছু কিছু ঋণ অনুৎপাদনশীল খাতে ব্যবহার হচ্ছে। এ ছাড়া কোনো কোনো ক্ষেত্রে ওই ঋণ দ্বারা ঋণগ্রহীতার বিদ্যমান অপর কোনো ঋণের দায় সমন্বিত হচ্ছে। প্রণোদনা প্যাকেজের জন্য অনুসরণীয় নির্দেশনা যথাযথভাবে পরিপালন করা না হলে মূল উদ্দেশ্যই ব্যাহত হবে।

তা কোনোভাবেই কাক্সিক্ষত নয়। এসব কারণে প্রণোদনা প্যাকেজের ঋণের সদ্ব্যবহার করতে অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের মাধ্যমে তা যাচাই করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close