মো. শাহ আলম, খুলনা

  ০৯ মে, ২০২১

খুলনায় রমজানে দৈনিক কোটি টাকার তরমুজ বেচাকেনা

প্রচন্ড গরম ও রোজায় একটু প্রশান্তি পেতে তরমুজের জুড়ি নেই। সাধারণ তরমুজ বা এর শরবত ইফতারিতে বাড়তি তৃপ্তি এনে দেয়। যে কারণে খুলনায় ক্রমেই চাহিদা বেড়ে চলেছে সুমিষ্ট এ ফলের। জেলার পাঁচ উপজেলা থেকে প্রতিদিন কোটি টাকার ওপরে তরমুজ যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।

খুলনার পাঁচ উপজেলা দাকোপ, পাইকগাছা, কয়রা, ডুমুরিয়া ও বটিয়াঘাটায় তরমুজ উৎপাদন হয়। চাষিরা সরাসরি উপজেলা থেকে খুলনার কদমতলা আড়তগুলোতে নিয়ে আসেন।

খুলনার কদমতলার মেসার্স আঁচল বাণিজ্য ভান্ডারের প্রোপাইটার ও কদমতলা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গৌরাঙ্গ সাহা বলেন, খুলনা বাজারে তরমুজের চাহিদা ২ লাখ। যার বাজার মূল্য রয়েছে ন্যূনতম ১ কোটি টাকা, যার চাহিদা মেটাতে সক্ষম হয়েছেন খুলনার ব্যবসায়ীরা।

কদমতলার আড়তদাররা জানিয়েছেন, এ আড়তে প্রতিদিন ২ লাখ পিস তরমুজের চাহিদা রয়েছে। যার ন্যূনতম মূল্য ১ কোটি টাকা। খুলনার চাষিরা এ চাহিদা পূরণ করতে সক্ষম হচ্ছেন।

কদমতলার উল্লেখযোগ্য আড়তগুলো হলো আমিন উল্লাহ ভান্ডার, মোল্লা ভান্ডার, বিসমিল্লাহ ভান্ডার, সুমন ট্রেডিং, আঁচল বাণিজ্য ভান্ডার, লাকি ট্রেডার্স, বাগদাদ ট্রেডিং, তানভীর ভান্ডার ও মেসার্স তকদীর ভান্ডার।

এসব আড়ত থেকে প্রতিদিন ফেনি, চৌমহনী, চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, হাজীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, হবিগঞ্জ, শ্রীমঙ্গল, চকরিয়া, টেকনাফ ও রোহিঙ্গা ক্যাম্পসহ দেশের বিভিন্ন জায়গায় তরমুজ পৌঁছায়।

পাইকগাছার হরিণখোলার তরমুজ চাষি পবিত্র গোয়ালদার বলেন, তরমুজ চাষ লাভজনক হলেও কেজিতে বিক্রি করতে না দেওয়ায় আমরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছি।

পাইকগাছার দারুন মল্লিকের তরমুজ চাষি সদানন্দ মন্ডল বলেন, এ বছর এখনো খুব একটা বৃষ্টি হয়নি। বৃষ্টি না হওয়ার কারণে তরমুজ উৎপাদনে কিছুটা পিছিয়ে রয়েছি। তবে বৃষ্টি হলে ফের গতি ফিরে পাব।

পাইকগাছার অপর চাষি কামরুজ্জামান শিকারি বলেন, বৃষ্টি না হওয়া ও কেজিতে বিক্রি করতে না পারায় আমি ক্ষতিগ্রস্ত হয়েছি।

খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, এ বছর জেলায় মোট ৭ হাজার ৫১২ হেক্টর জমিতে তরমুজ চাষ করা হয়। এর মধ্যে দাকোপে ৩ হাজার ৪০৭, বটিয়াঘাটায় ২ হাজার ১৫০, পাইকগাছায় ১ হাজার ১০০, কয়রায় ৬৫০ ও ডুমুরিয়ায় ২০০ হেক্টর জমিতে চাষ করা হয়। এছাড়া বিচ্ছিন্নভাবে অন্যান্য স্থানে আরো ৫ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close