নিজস্ব প্রতিবেদক

  ৩০ সেপ্টেম্বর, ২০২০

বিদেশি বিনিয়োগের জন্য শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং সংসদ সদস্য সালমান ফজলুর রহমান বলেছেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য দেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়াতে হবে। আর এই বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য দরকার একটি শক্তিশালী ও গতিশীল পুঁজিবাজার।

গতকাল ইকোনমিক রিপোর্টার ফোরাম (ইআরএফ)-এর উদ্যোগে আয়োজিত ‘ফিউচার অব বাংলাদেশ লেদার সেক্টর ইন দ্য আফটারম্যাথ অব কোভিড-১৯’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (ঋড়ৎবরমহ উরৎবপঃ ওহাবংঃসবহঃ) আকর্ষণের জন্য গতিশীল পুঁজিবাজার খুবই জরুরি। কারণ যারা বিনিয়োগ করতে চাইবে, তারা আগে দেখবে এই বিনিয়োগ প্রত্যাহারের (ঊীরঃ) ভালো সুযোগ আছে কি না। পাঁচ বছর হোক, ৭ বা ১০ বছর হোক, বিদেশি বিনিয়োগকারীরা এখান থেকে এক্সিট চাইতে পারেন। আর এই এক্সিটের ক্ষেত্রে পুঁজিবাজারই সবচেয়ে ভালো ব্যবস্থা।

বাংলাদেশের পুঁজিবাজার সম্পর্কে হতাশা প্রকাশ করে তিনি বলেন, অর্থনীতিতে এ হারে প্রবৃদ্ধি হচ্ছে, সে হারে পুঁজিবাজারের বিকাশ হচ্ছে না। তবে একই সঙ্গে তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে নতুন চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর পুঁজিবাজার কিছু রিফর্ম হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close