নিজস্ব প্রতিবেদক

  ২৩ সেপ্টেম্বর, ২০২০

সূচকের বড় পতনে লেনদেন শেষ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মঙ্গলবারও মূল্যসূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। গতকাল ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে পাঁচ হাজারের নিচে নেমে গেছে। গতকাল ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনও কমেছে বড় ব্যবধানে।

প্রসঙ্গত, দীর্ঘদিনের মন্দা কাটিয়ে দেশের পুঁজিবাজার ধীরে ধীরে চাঙা হয়ে উঠেছিল। এই ধারাবাহিকতায় গত ১০ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচকটি ৫ হাজারের ঘর অতিক্রম করেছিল। আর গত ১৬ সেপ্টেম্বর সূচকটি ৫ হাজার ১১৬ পয়েন্ট অবস্থান করে; যা প্রায় এক বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থান সূচকের। কিন্তু গত তিন কর্মদিবসের মধ্যে গতকাল আর আজকের বড় পতনে সূচকটি ৫ হাজারের নিচে নেমে যায়। এই দুই দিনে সূচক কমেছে ১১৮ পয়েন্ট।

গতকাল ডিএসই প্রধান মূল্যসূচক ৪২ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে এক হাজার ৭১৪ পয়েন্টে অবস্থান করছে। এ ছাড়া ডিএসইএস বা শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমেছে। গতকাল ডিএসইতে ৭২৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ২৪৭ কোটি ৬৬ লাখ টাকা কম। গতকাল লেনদেন হয়েছিল ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকার।

গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৭৭ পয়েন্টে। টাকার অঙ্কে সিএসইতে ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইতে ২৮১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। তার মধ্যে ৫০টির দর বেড়েছে, কমেছে ১৯৩টির। আর ৩৮টির দর অপরিবর্তিত রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close