নিজস্ব প্রতিবেদক

  ১৩ আগস্ট, ২০২০

রফতানির ভর্তুকি অডিটের শর্ত শিথিল করল বাংলাদেশ ব্যাংক

বিকল্প নগদ সহায়তা বা রফতানিতে ভর্তুকি প্রদানের ক্ষেত্রে অডিট ফার্ম নিয়োগের শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। কোনো অডিট ফার্মের মেয়াদকাল তিন বছর অতিক্রম করলেও অসম্পূর্ণ অডিট কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

যদিও চলতি বছরের ২ জুন জারি করা সার্কুলারের মাধ্যমে বিধিবদ্ধ নিরীক্ষা কিংবা রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার লক্ষ্যে একাদিক্রমে তিন বছরের জন্য নিয়োজিত নিরীক্ষা ফার্মকে পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে রফতানি ভর্তুকির নিরীক্ষায় নিয়োগ না করার নির্দেশনা জ্ঞাপন করা হয়।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার কার্যক্রম পরিচালনার বিষয়ে এই মর্মে স্পষ্ট করা যাচ্ছে যে, কোনো বছরে নতুন বিধিবদ্ধ অডিট ফার্ম নিয়োগের পূর্ব পর্যন্ত পূর্ববর্তী নিয়োজিত বিধিবদ্ধ অডিট ফার্ম দ্বারা রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষা করানো যাবে। পাশাপাশি রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষায় নিয়োজিত অতিরিক্ত অডিট ফার্মের ক্ষেত্রে সংশ্লিষ্ট অর্থবছর সমাপ্তির পরও পরবর্তী অর্থবছরের জন্য অডিট ফার্ম নিয়োগ সংক্রান্ত সার্কুলার পত্র জারির পূর্ব পর্যন্ত বিদ্যমান অডিট ফার্ম দ্বারা নিরীক্ষা কার্যক্রম বহাল রাখা যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close