তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১১ জুলাই, ২০২৪

ল্যাপটপে চার্জ ধরে রাখার উপায়

প্রতিদিনের জীবনে ব্যবহৃত অন্যতম প্রয়োজনীয় গ্যাজেট ল্যাপটপ। তবে অনেকেই ল্যাপটপ ঠিকমতো চার্জ না হওয়ার সমস্যায় পড়েন। পুরোনো ল্যাপটপ হলে তো কথাই নেই, এ ধরনের সমস্যা হামেশা ঘটতেই থাকে।

অনেক সময় দেখা যায় হঠাৎ করে ল্যাপটপের চার্জ শেষ হয়ে যায়। তখন পড়তে হয় বড় ঝামেলায়। আসুন জেনে নিই কীভাবে ল্যাপটপের চার্জ ধরে রাখা কিংবা ব্যাটারি সাশ্রয় করা সম্ভব।

ল্যাপটপের ব্যাটারি সাশ্রয়ের জন্য এর মধ্যেই বেশ কিছু মোড রয়েছে। তবে অনেকেই এই বিষয়ে জানেন না। এসব মোড ব্যবহার করেও আপনার ল্যাপটপের চার্জ সাশ্রয় করতে পারবেন।

ব্যাটারি সাশ্রয় করার জন্য উইন্ডোজ স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রাখতে পারেন, ব্যাকগ্রাউন্ড প্রসেস সীমিত করতে পারেন এবং কিছু ভিজুয়াল এফেক্ট এবং অ্যানিমেশন ডিজেবল করতে পারেন। সেটিংস অ্যাপের মাধ্যমে ব্যাটারি সেভার মোড চালু করতে প্রথমে ‘স্টার্ট’ আইকনে রাইট ক্লিক করতে হবে এবং তারপর লিস্ট থেকে সেটিংস নির্বাচন করতে হবে।

এরপর ‘সিস্টেম ট্যাব’ থেকে ‘পাওয়ার অ্যান্ড ব্যাটারি’তে ক্লিক করতে হবে। এবার ‘ব্যাটারির (Battery) অধীনে থাকা ব্যাটারি সেভারে’ ক্লিক করতে হবে।

তারপর ব্যাটারি সেভার মোড এনেবল করতে ‘টার্ন অন নাও’ বাটনে ক্লিক করতে হবে। ‘ব্যাটারি সেভার মোড’ অন থাকলে ব্যবহারকারী ‘টার্ন অন নাও’ বাটন দেখতে পাবেন। এর পাশাপাশি ল্যাপটপ পাওয়ার আউটলেটে প্লাগ-ইন করলে ব্যাটারি সেভার মোড ডিজেবল হয়ে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close