তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৭ জুলাই, ২০২৪

ফেসবুক হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারে মেটা এআই

হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার সমস্ত প্ল্যাটফর্মেই চালু হলো মেটার নিজস্ব চ্যাটবট মেটা এআই। আসলে গোটা বিশ্বে মেটার বাজারের একটা বড় অংশই ভারতের। তাই ভারতে চ্যাটবট চালু করে ইউজারদের জন্য আরো সুবিধা এনে দেওয়া নিয়ে অনেকদিন ধরেই চিন্তাভাবনা চলছিল। গত কয়েকমাস ধরেই ভারতে এই চ্যাটবটটি আনা নিয়ে পরীক্ষা করছিল মেটা। অবশেষে এবার চালু হলো পরিষেবা।

যে ইউজারদের মেটা এআই আপডেট হয়ে যাবে, তারা সার্চবক্সে একটি নীল-বেগুনি সার্কেল দেখতে পাবেন। ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে এই সেবা পাওয়া যাবে। তবে যেহেতু এই প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি, তাই অনেকেই হয়তো এই আপডেট পাননি। সেক্ষেত্রে আপাতত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

ধরা যাক ফেসবুকে আপনার ফিডে এমন একটা কিছু পেলেন যেটা বেশ কৌতূহল উদ্রেককারী। সেক্ষেত্রে আপনি মেটা এআইকে এসম্পর্কে আরো তথ্য চাইতে পারেন। সঙ্গে সঙ্গে আপনার কাছে এই সংক্রান্ত তথ্য চলে আসবে। হোয়াটসঅ্যাপে মেটাকে ট্যাগ করেও কোনো প্রয়োজনীয় তথ্য চাইতে পারেন। এছাড়াও মেটা.এআই-তে সার্চ করেও চ্যাটবটের সঙ্গে কথা বলা যায়। পছন্দমতো ছবিও আপনাকে সরবরাহ করবে চ্যাটবট।

আপনি যদি মেটা এআই নিয়ে আগ্রহী না হন তাহলেও আপনাকে মোটেই বাধ্য করা হবে না। এমনকি আপনি যদি কোনো প্ল্যাটফর্মে এআই বাটন দেখতে না চান, তাহলে সেটিংসে গিয়ে ডিজাবল করে দিতে পারেন। এজন্য হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে ‘চ্যাটস’, সেখান থেকে ‘শো মেটা আই বাটন’-এ গিয়ে বন্ধ করে দিলেই হবে। আর ফেসবুকে সেটিংসে গিয়ে ‘প্রাইভেসি’, তারপর ‘ইওর প্রাইভেসি কন্ট্রোলস’-এ যান। এবার ‘ম্যানেজ ইওর এআই সেটিংস’-এ গিয়ে একইভাবে বন্ধ করতে হবে। একইভাবে ইনস্টাগ্রামে সেটিংস থেকে ‘প্রাইভেসি’, সেখান থেকে ‘এআই ফিচার্স’-এ বন্ধ করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close