তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ৩১ মে, ২০২৩

বাংলাদেশসহ বিশ্বের ১৮০ দেশে গুগল বার্ড

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা সেবা বার্ড ব্যবহারের সুযোগ পেলেন বাংলাদেশের ব্যবহারকারীরা। নতুন এ সুখবরের পাশাপাশি বার্ডের একাধিক নতুন ফিচারেরও ঘোষণা দিয়েছে গুগল। এর ফলে এখন ওপেনএআইয়ের চ্যাটজিপিটির সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করার মতো ক্ষমতাবান হয়ে গেল গুগল বার্ড এআই। চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী বার্ডকে অনেক আগেই বাজারে এনেছিল গুগল। এবার সার্চ ইঞ্জিন জায়ান্টটি বার্ড এআই চ্যাটবটকে বিশ্বের আরো ১৮০টি দেশে চালু করল।

বহু দিন ধরেই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ বার্ড ব্যবহারের জন্য মুখিয়ে ছিলেন। গুগল একটি ব্লগ পোস্টে লিখছে, ‘যেহেতু আমরা অতিরিক্ত ফিচার যোগ করতে থাকি এবং নতুন বৈশিষ্ট্যগুলো প্রবর্তনের মাধ্যমে অ্যাপটিকে আরো পরিণত করতে থাকি, বার্ডকে আরো বেশিসংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে চাই, যাতে তারা এটি ব্যবহার করে দেখতে পারেন এবং আমাদের সঙ্গে তাদের প্রতিক্রিয়া শেয়ার করতে পারেন। সেই লক্ষ্যেই আজ আমরা ১৮০টিরও বেশি দেশ ও অঞ্চলে বার্ডকে নিয়ে আসছি। আরো একাধিক জায়গায়ও এটি শিগগির চলে আসবে।’

গুগল জানিয়েছে, বার্ড শিগিগরই জাপানিজ ও কোরিয়ান সব আরো ৪০টি ভাষার সাপোর্ট পেতে চলেছে। বার্ড তার ক্ষমতায়নের জন্য গুগলের লেটেস্ট লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম), পিএএলএম২-এর ওপরে নির্ভরশীল। সম্প্রতিই পিএএলএম২ ল্যাঙ্গুয়েজ মডেলে সুইচ করার বিষয়টি সক্রিয় করা হয়েছে বার্ডে। সেই সঙ্গে আবার কোডিং ক্ষমতা, অ্যাডভান্সড ম্যাথ এবং রিজনিং স্কিলসহ অনেক কিছুই যুক্ত করা হয়েছে এতে। প্রসঙ্গত, গুগল বার্ড প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনে চালু করা হয়েছিল। চ্যাটবটটি এখন দেশের ১৮০টি দেশ ও অঞ্চলে চালু রয়েছে। শিগগির দেশের অন্যান্য অঞ্চলেও নিয়ে আসা হবে এআইভিত্তিক চ্যাটবটটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close