তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ৩০ মার্চ, ২০২৩

কম খরচে ওটিটি ব্যবহারের ৫ কৌশল

বর্তমানে বিশ্বে বাড়ছে ওটিটির জনপ্রিয়তা। নেটফ্লিক্স, আমাজন থেকে শুরু করে দেশীয় ওটিটি প্ল্যাটফরমগুলোর ব্যবহার। ওটিটি প্ল্যাটফরম একের পর এক আসছে সিরিজ, সিনেমা, শর্টফিল্মসহ বিভিন্ন কনটেন্ট। তবে ওটিটির সাবস্ক্রিপশন বেড়ে যাওয়ায় অনেকেরই ঝামেলায় পড়তে হচ্ছে।

পকেটের অর্থ খরচ করতে হচ্ছে অনেক বেশি। তারপর আবার সম্প্রতি পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করেছে নেটফ্লিক্স। তবে সহজ কিছু কৌশল অবলম্বনে কম খরচে ওটিটি প্ল্যাটফরম ব্যবহার করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সেসব-

মোবাইল প্ল্যানিং : নেটফ্লিক্স, আমাজন থেকে শুরু করে ভুট, ডিজনি প্লাস হটস্টারে মাসিক প্ল্যানিং পাবেন। খুব অল্প টাকায় ব্যবহারকারীরা এইচডি কনটেন্ট দেখতে পাবেন মোবাইল ডিভাইসে। প্ল্যানগুলো খেয়াল

রাখুন। কখন কোনটাতে কি প্ল্যানিং আসছে দেখে তারপর সাবস্ক্রাইব করুন।

শো অনুযায়ী সাবস্ক্রিপশন করুন : সাবস্ক্রিপশনের মেয়াদ শেষ হওয়ার আগে, পরের মাসে যা দেখতে ইচ্ছা হচ্ছে, তা কোন স্ট্রিমিং পরিষেবাতে পাওয়া যাবে তা নিশ্চিত করতে হবে। যারা প্রতি মাসে নেটফ্লিক্স, ডিজনি প্লাস হটস্টার এবং আমাজন প্রাইম দেখে যান, তাদের বছরে অনেক টাকাই খরচ করতে হয়। কিন্তু সঠিক পরিকল্পনার সঙ্গে কম খরচে নিজেদের প্রিয় শো দেখা যেতে পারে এভাবে বেছে নিলে।

স্ট্রিমিং পরিষেবা : আগেই প্ল্যান করুন কত দিনের সাবস্ক্রিপশন নেবেন। মাসিক রোলিং সাবস্ক্রিপশন নিতে পারেন শুরুতে। পছন্দ না হলে প্রতি ৩০ দিনে সেটি বাতিল করতে পারবেন। আবার পুরো বছরেরটা একসঙ্গে করে নিতে পারেন। তাতে খরচ কিছুটা হলেও কম হবে। একবারে সব স্ট্রিমিং পরিষেবাগুলোর মেম্বারশিপ নেওয়ার পরিবর্তে, একবারে একটিই স্ট্রিমিং মেম্বারশিপ নিতে পারেন।

অফারে চোখ রাখুন : কিছু স্ট্রিমিং প্ল্যাটফরম নিয়মিত নানা অফার দিয়ে থাকে মেম্বারশিপের, যা খরচ কম রাখতেও সাহায্য করে। এমন পরিস্থিতিতে, এ ধরনের অফারগুলোতে নজর রাখুন এবং তারপরে সাবস্ক্রিপশন নেওয়া গুরুত্বপূর্ণ।

রোটেশন পরিকল্পনা : টাকা বাঁচানোর জন্য রোটেশন পরিকল্পনার প্রয়োগ করা উচিত। এই ক্ষেত্রে কখন মেম্বারশিপ বাতিল করতে হবে এবং কখন মাস শেষ হবে তার জন্য ক্যালেন্ডারের তারিখ সেট করতে হবে? সাধারণত প্ল্যাটফরমগুলো ইউজারদের যেকোনো সময় সদস্য বাতিল করতে দেয় এবং ৩০ দিন শেষ হলে ইউজারদের জানিয়ে দেয়। সেই মতো মেম্বারশিপ বাতিল বা বজায় রাখার সিদ্ধান্ত নিলে টাকা বাঁচবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close