তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৬ মার্চ, ২০২৩

ফেসবুকের ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

অনেকেরই দিনের বেশির ভাগ সময় কাটে ফেসবুকে স্ক্রোল করে। নিয়মিত ছবি, ভিডিও, রিল পোস্ট করছেন। সেগুলো লাইক, কমেন্ট, শেয়ারের দিকে নজর রাখছেন একটু পরপর। ফেসবুকে অনেক সময় অনেক ছবি, ভিডিও দেখে ভালো লেগে যায়।

আবার মাঝে মাঝে নিউজফিডে এমন সব ভিডিও সামনে পড়ে, যা হয়তো লাইক-কমেন্ট করেও মন ভরে না। সেগুলো নিজের সংগ্রহে রাখতে ডাউনলোড করে রাখতে চান। কিন্তু ছবি খুব সহজে ডাউনলোড করা গেলেও ভিডিও করা যায় না।

অবশ্য ফেসবুকে সেভ করে রাখার অপশন রয়েছে। তবে ডেস্কটপ অন্য কোনো ডিভাইসে অফলাইনে সেসব ভিডিও নামিয়ে রাখার উপায় ফেসবুক দেয় না। অন্য উপায়ে খুব সহজেই ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক উপায়-

ভিডিওর ডানপাশে থাকা তিনটি ডটে ক্লিক করুন। একটি মেন্যু খুলবে, সেখান থেকে কপি লিংক অপশনটিতে ক্লিক করুন। তবে কোনো প্রাইভেট ভিডিওর ক্ষেত্রে এই অপশনটি দেখাবে না। কারণ তা ডাউনলোডের যোগ্য নয় মোটেও।

কপি করা লিংক আপনার যেকোনো ব্রাউজারে দিয়ে পেস্ট করুন। অ্যাড্রেস বারে গিয়ে লিঙ্কটির সামনে লেখা ‘www' অংশটি পাবেন তা ডিলিট করে দিন ব্যাকস্পেস প্রেস করে। এবার তার জায়গায় লিখুন ‘mbasic’ শব্দটি। যার ফলে পেজটির মোবাইল ভার্সন খুলবে আপনার ব্রাউজারে।

এবার ভিডিওটির ওপর রাইট ক্লিক করে ‘ওপেন লিঙ্ক ইন নিউ ট্যাব’ অপশনে ক্লিক করুন। এর ফলে তৃতীয় ট্যাবে শুধু ভিডিওটি খুলবে। আর তার ওপর রাইট ক্লিক করলেই ভিডিওটি সেভ করার অপশন পাবেন। এবার ‘সেভ ভিডিও অ্যাজ’ করে ডাউনলোড করে নিন ডেস্কটপে কিংবা ল্যাপটপে। এরপর ‘ডাউনলোডস’ অপশনে ঢুকলে ভিডিওটি দেখতে পাবেন আপনি। এ ছাড়া থার্ড পার্টি অ্যাপ বা ব্রাউজারের মাধ্যমে এইচডি কোয়ালিটির ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারেন মোবাইল বা ডেস্কটপে নিমেষেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close