তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৩ নভেম্বর, ২০২২

বিদ্যুতে চলবে গাড়ি লাগবে না জ্বালানি তেল

জ্বালানির সমস্যায় ভুগছে সারা বিশ্বই। খোঁজা হচ্ছে বিকল্প উপায়। জ্বালানি সাশ্রয় ও পরিবেশ দূষণ না করতে চাইলে গাড়ি চালাতে হবে বিদ্যুতের মাধ্যমে। এবার বাংলাদেশেই তৈরি হচ্ছে এমন গাড়ি, যার কারিগর হলেন মোস্তফা। বাংলাদেশে মোস্তফার প্রতিষ্ঠান পালকি মটরস কাজ করছে এই বৈদ্যুতিক গাড়ি নিয়ে।

মোস্তফা সংবাদমাধ্যমকে জানান, বৈদ্যুতিক গাড়িতে থাকছে যথারীতি চারটি দরজা ও চারটি চাকা। এছাড়া ও থাকছে ৬০ ভোল্টের ১০০ এইচ লিড ব্যাটারি। যাতে একবার চার্জ দিলে চলবে ১৫০ কিলোমিটার। আর ব্যাটারির অ্যারে চার্জ হতে সময় নেবে প্রায় ৬-৮ ঘণ্টা। লিড এসিড ব্যাটারি ৩৬০০০-এর বেশি কিলোমিটার পরিষেবা দিতে সক্ষম।

জ্বালানি তেলের সংকট মোকাবিলায় পেট্রল, অকটেন, ডিজেলের বিকল্প হিসেবে বিদ্যুৎ দিয়ে এ গাড়ি চালানো সম্ভব। প্রয়োজনীয় অনুমোদন পেলে ২০২৩ সালের জানুয়ারি মাসে প্রথমবার সরবরাহ করা হবে এই গাড়ি। আর প্রি-অর্ডারের পর একজন ক্রেতাকে অপেক্ষা করতে হবে ৫০ থেকে ৬০ দিন। অর্থাৎ প্রায় ২ মাস। আর মোট মূল্যের ১০ শতাংশ অগ্রিম প্রদান করতে হবে।

বিদ্যুৎ দিয়ে গাড়ি চালানোর ইতিহাস নতুন নয়? সাধারণ জ্বালানির বিকল্প হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে বিদ্যুতের ব্যবহার হচ্ছে দীর্ঘদিন ধরেই? বিশ্বের বিদ্যুৎ চালিত গাড়ির অর্ধেকই বিক্রি হয় চীনে? মোস্তফার এই বৈদ্যুতিক গাড়ি কিনতে খরচ পড়বে প্রায় ৫ লাখ টাকা। বাংলাদেশের ইতিহাসে প্রথম বৈদ্যুতিক গাড়ির মালিক হতে ইতোমধ্যেই ৭০০-রও বেশি আবেদন জমা পড়েছে।

নব্বইয়ের দশকে বা ২০০০ সালের পর ইন্টারনেট যে অবস্থায় ছিল-  বৈদ্যুতিক গাড়ির বাজার এখনো সে অবস্থানে আছে। তবে এ খাতে রয়েছে অপার সম্ভাবনা।

লেখাপড়া শেষ করে দেশের বাইরেই নিজের জীবন গুছিয়ে নিতে পারতেন মোস্তফা। কিন্তু তিনি তা না করে দেশে এসে কিছু করার সিদ্ধান্তে অবিচল ছিলেন। পৃথিবীর আর সবার মতো দেশের মানুষও যখন জ্বালানি তেলের ঊর্ধ্বমূল্যের কারণে কষ্টে জীবন যাপন করছেন, তাদের স্বাচ্ছন্দ্য দিতেই তার এ প্রচেষ্টা। মোস্তফা জানান, তিনি এখন সরকারি অনুদানের জন্য অপেক্ষা করছেন। সাহায্য পেলে আরো বড় পরিসরে কাজ করতে পারবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close