তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

আইফোনের ব্যাটারি সমস্যার কারণ জানাল অ্যাপল

১২ সেপ্টেম্বর আইফোনের জন্য নতুন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৬’ উন্মুক্ত করে অ্যাপল। কিন্তু নতুন অপারেটিং সিস্টেমে আইফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন পুরোনো সংস্করণের আইফোন ব্যবহারকারীরা। এত দিন এ বিষয়ে মুখ না খুললেও এবার আইফোনের ব্যাটারি সমস্যার কথা স্বীকারও করে নিয়েছে অ্যাপল। জানিয়েছে কারণও।

অ্যাপলের তথ্যমতে, আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে হ্যাপটিক ফিডব্যাক সুবিধা ব্যবহার করা যায়। এ সুবিধা চালু থাকলে কি-বোর্ডে অক্ষর চাপলেই আঙুলের মাথায় স্পর্শের অনুভূতি হয়। হ্যাপটিক ফিডব্যাক সুবিধার কারণেই নতুন বা পুরোনো আইফোনে ব্যাটারি বেশি খরচ হচ্ছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভ জানিয়েছে, অ্যাপল এখনো হ্যাপটিক ফিডব্যাক কি-বোর্ডের জন্য লো পাওয়ার মোড সুবিধা চালু করেনি। আর তাই ব্যবহারকারীরা লো পাওয়ার মোড সুবিধা নির্বাচন করলেও ব্যাটারি বেশি খরচ হয়।

সমস্যা সমাধানে আইফোনে হ্যাপটিক ফিডব্যাক সুবিধা ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিশেষজ্ঞরা। এ সুবিধা বন্ধের জন্য প্রথমে আইফোনের সেটিংসে প্রবেশ করে Sounds and Haptics অপশন নির্বাচন করতে হবে। এরপর Keyboard feedback -এ ক্লিক করে Haptic অপশনটি বন্ধ করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close