তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৩ জুলাই, ২০২২

প্রোগ্রামিংয়ে নারীদের অংশগ্রহণ বাড়াতে শিকোড আয়োজন

প্রোগ্রামিংয়ে নারীদের অংশগ্রহণ বাড়াতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিকোড নামে এক কর্মসূচির আয়োজন করেছে সিনেসিস আইটি। গত মঙ্গলবার অনুষ্ঠিত এ আয়োজনে সিনেসিস আইটির নারী পেশাজীবী শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করার পাশাপাশি নারী প্রোগ্রামারদের পেশাগত বিভিন্ন পরামর্শ দেন।

অনুষ্ঠানে শিকোডের উদ্যোক্তা এবং সিনেসিস আইটির মহাব্যবস্থাপক নাজিয়া আক্তার বলেন, ‘দেশের তথ্যপ্রযুক্তি খাত বেশ সম্ভাবনাময় হলেও নারীরা এই খাতে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হন। আর তাই নারীদের অনুপ্রেরণা দেওয়ার পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাত বিষয়ে আগ্রহী করে তুলতে কাজ করে যাচ্ছি আমরা। শিগগিরই আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের এ ধরনের আয়োজন করা হবে, যেন নারী শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তিতে কাজ করতে আগ্রহী হন। এর ফলে অন্যান্য খাতের মতো তথ্যপ্রযুক্তি খাতেও শক্তিশালী নারী নেতৃত্ব তৈরি হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, দেশের প্রায় ২৫ শতাংশ নারী তথ্যপ্রযুক্তি বিষয়ে পড়ালেখা করলেও মাত্র ১৩ শতাংশ তথ্যপ্রযুক্তিনির্ভর বিভিন্ন পেশায় যোগ দেয়। ফলে তথ্যপ্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ খুবই কম। বর্তমানে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ফ্রিল্যান্স কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করছেন অনেকেই। ঘরে বসে করার সুযোগ থাকায় তথ্যপ্রযুক্তি খাত নারীদের জন্য বেশ সম্ভাবনাময়। উল্লেখ্য এ বছর নারী দিবসে শিকোড প্রোগ্রাম চালু করে সিনেসিস আইটি। এ প্রোগ্রামের আওতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের প্রোগ্রামিং বিষয়ে উৎসাহিত করার পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতের নেতৃত্ব দিতে অনুপ্রাণিত করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close