তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৭ জুন, ২০২২

গুগল সার্চে আশানুরূপ ফল পাওয়ার কৌশল

বারবার চেষ্টা করেও পাওয়া যায় না আশানুরূপ ফল। গুগল সার্চে গিয়েও হতাশ হতে হয় গ্রাহককে। ওয়েবে সঠিক জিনিস সার্চ করার রয়েছে নির্দিষ্ট পদ্ধতি। বেশির ভাগ গুগল ইউজারই সেই নির্দিষ্ট শব্দ বা কিওয়ার্ড সম্পর্কে জানেন না। জেনে নিন এমন কিছু পরামর্শ, যা দ্রুত আপনাকে গুগলে সার্চ রেজাল্ট পেতে সাহায্য করবে। নিচে দেওয়া রইল সেই টিপস ও ট্রিকস-

১. বারবার সার্চের পরেও যা চাইছেন না পেলে শব্দগুলোকে আরো বেছে ছোট করুন। ধরুন, আপনি কোনো ব্যক্তির নাম খুঁজতে চান, সার্চ রেজাল্টে সেই নামে শহর বা কোম্পানির নাম দেখতে চান না, তাহলে নামের আগে হাইফেন লাগিয়ে সার্চ করলে গুগল আপনাকে নামের ফলাফল দেখাবে।

২. আপনি যদি কোনো ওয়েবসাইটের মতো অন্যান্য ওয়েবসাইট খুঁজে পেতে চান, তাহলে আপনি এর জন্য ‘realed’ অপারেটর ব্যবহার করতে পারেন।

৩. যদি আপনার কোনো ছবির আরো রেফারেন্সের প্রয়োজন হয়, তাহলে প্রথমে এটি আপনার কম্পিউটারে ডাউনলোড করুন। তারপর গুগল ইমেজের সার্চ বারে টেনে আনুন। এর সঙ্গে সেই চিত্র সম্পর্কিত সার্চের ফলাফলে একই ধরনের আরো ছবি পাবেন। উপরন্তু, সার্চ বারে ক্যামেরা আইকনে ক্লিক করে প্রাসঙ্গিক ছবির URL পেস্ট করুন অথবা সরাসরি আপনার কম্পিউটারে আপলোড করুন।

৪. আপনি যদি একটি নির্দিষ্ট নামের পিডিএফ ফাইল খুঁজে পেতে চান, তাহলে আপনার ‘ফাইল টাইপ’ অপারেটরটি সার্চে যোগ করা উচিত।

৫. যদি আপনাকে একই শব্দ বারবার গুগলে সার্চ করতে হয়, তাহলে এর জন্য আপনি গুগল অ্যালার্ট সার্ভিস ব্যবহার করতে পারেন। মনে রাখবেন, যখনই আপনি এতে আপনার সার্চের শব্দটি এন্টার করবেন, এর সঙ্গে সম্পর্কিত নতুন কিছু আসবে। আপনি নোটিফিকেশনের মাধ্যমে এর সম্পর্কে তথ্য পেতে থাকবেন পাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close