তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২০ জুন, ২০২২

জুম মিটিংয়ে কী করবেন, কী করবেন না

‘আমি আপনাকে জুম মিটিংয়ের আমন্ত্রণ (ইনভাইটেশন) পাঠাব!’ গত দুই বছরে বিশেষ করে করোনাকালে কথাটি কমবেশি অনেককেই শুনতে হয়েছে। জুমের মতো অন্যান্য ডিজিটাল সভা করার সফটওয়্যারের ব্যবহার করোনা মহামারির সময় থেকে আকাশ ছুঁয়েছে। জুমের মতো সফটওয়্যারগুলো কার্যকর যোগাযোগে দুর্দান্ত একটি মাধ্যম, তাই এই প্রযুক্তি ব্যবহারের সময় কিছু বিষয় বিবেচনা করতে হবে।

যা করবেন না

* নিজের দিকে তাকানো বন্ধ করুন- বিশেষ করে যখন আপনি কথা বলছেন, আপনার চোখ সবসময় ক্যামেরার দিকে থাকা উচিত।

* কথা না বললে মাইক্রোফোন মিউট রাখুন- মিটিংয়ে অনেকের উপস্থিতিতে সবার মাইক্রোফোন চালু থাকলে শব্দের গোলমাল হতে পারে। ফলে মিটিংয়ের গুরুত্বপূর্ণ আলোচনা বাধাগ্রস্ত হবে।

* কথা বলার আগে মাইক্রোফোন আনমিউট করুন- মিটিংয়ে আপনার কথা বলার সুযোগ এলে মাইক্রোফোন আনমিউট করে কথা বলা শুরু করুন।

* মিটিংয়ে যোগ দেওয়ার আগে জুম সফটওয়্যারটি বা কম্পিউটার হালনাগাদ করবেন না- এটি শুধু জুমের জন্য নয়, বরং ভার্চুয়াল দুনিয়ায় চলতে হলে এটি মানতে হবে।

* ফিল্টার অযথা ব্যবহার করবেন না, নিজেকে সুন্দর দেখাতে অনেকেই জুম অ্যাপের ফিল্টার ব্যবহার করে থাকেন। কিন্তু ফিল্টারে নানাবিধ সমস্যা দেখা যায়, তাই অযাচিত ফিল্টার ব্যবহার আপনার ব্যক্তিত্বকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

* জুমের লিংক শেয়ারে বিরত থাকুন, কখনোই প্রকাশ্যে অনলাইন মিটিং আইডি বা মিটিংয়ের লিংক শেয়ার করবেন না। যাদের মিটিংয়ে দরকার, নিরাপত্তার জন্য তাদের সঙ্গেই শেয়ার করুন।

* ল্যাপটপ বা মনিটরে উজ্জ্বলতা বাড়াবেন না; যারা নিয়মিত চশমা পরেন, মনিটরের উজ্জ্বলতা চশমায় প্রতিফলিত হতে পারে, যা অনেকের কাছেই বিভ্রান্তিকর হতে পারে।

* জুম চ্যাটে ব্যক্তিগত বার্তা নয়, মিটিংয়ের ব্যক্তিগত কিছু লেখা থেকে বিরত থাকুন। কেননা এখানে যা লিখবেন, তা সবার নজরে পড়বে।

যা করবেন

* নিজেকে স্পষ্ট করে দেখাতে, জুমে ভিডিও সেটিংস পরিবর্তন করে এটা করতে পারেন। ক্যামেরায় যদি আপনাকে অস্পষ্ট দেখায়, তবে অ্যাপের সেটিংসে ভিডিও এইচডি করে নিতে হবে।

* ভালো শব্দ পেতে মানসম্পন্ন মাইক্রোফোন কিনতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close