তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৬ মে, ২০২২

অনলাইনে পড়া ও পড়ানোর সুবিধা দেবে মৌচাক ডটকম

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শিক্ষার্থীরা ইচ্ছা থাকলেও ঢাকাসহ বড় শহরগুলোর খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে কোচিং করতে পারেন না। একই শহরে বসবাস করেও দূরত্ব বা আর্থিক সমস্যার কারণে কোচিং করতে পারেন না অনেকে। খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে অনলাইনে পড়ার সুযোগ দিতে সম্প্রতি গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে মৌচাক ডটকম (www.mouchak.com)।

এই ওয়েবসাইটের সুবিধা কাজে লাগিয়ে যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক অনলাইনে সরাসরি ক্লাস নিতে পারবেন। এতে মাত্র দুই মিনিটের মধ্যেই অনলাইন ক্লাস শুরু করা যায়। ফলে প্রযুক্তি বিষয়ে ধারণা কম থাকলেও সহজে অনলাইন ক্লাস নেওয়া যাবে।

‘আপনার সাফল্যে আমরা আর হাজারো শিক্ষার্থীর অনুপ্রেরণায় আপনি’ স্লোগানে যাত্রা শুরু করা মৌচাকে যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা নিজেদের পছন্দমতো সময়ে ক্লাস নিতে পারবেন। শিক্ষার্থীরাও ঘরে বসে নিজেদের পছন্দমতো শিক্ষকের কাছে ক্লাস করতে পারবেন। শুধু তাণ্ডই নয়, এতে থাকা মডেল টেস্ট এবং কুইজে অংশ নেওয়ার পাশাপাশি প্রশ্ন ব্যাংকও ব্যবহার করতে পারবেন।

মৌচাকে শিক্ষকরা নিজেদের পছন্দ ও প্রয়োজন অনুযায়ী কোর্স কারিকুলাম তৈরি করে ক্লাস করাতে পারবেন। অনলাইনে পরীক্ষাও নিতে পারবেন। হয়ে যাওয়া পরীক্ষার উত্তরপত্র পিডিএফ ফরম্যাটে জমা হবে শিক্ষকদের কাছে। ফলে পরীক্ষার খাতায় নম্বর ও মতামতও দেওয়া যাবে। চাইলে পরীক্ষার ফলাফল বিষয়ে শিক্ষার্থীদের অভিভাবকের সঙ্গে ই-মেইল ও বার্তার মাধ্যমে যোগাযোগও করতে পারবেন শিক্ষকরা। ফলে সশরীর কোচিং করানোর মতোই অনলাইন ক্লাসের পুরো নিয়ন্ত্রণ থাকবে শিক্ষকদের কাছে।

মৌচাক ডটকমের ব্যবস্থাপনা পরিচালক আওলাদ হোসেন বলেন, দেশের বিভিন্ন প্রান্তে থাকা শিক্ষকদের প্রতিবন্ধকতা ছাড়াই অনলাইনে ক্লাস নেওয়ার সুযোগ দিতে যাত্রা শুরু করেছে মৌচাক। যেকোনো বিষয়ে দক্ষ শিক্ষকরা প্ল্যাটফরমটি কাজে লাগিয়ে বিনামূল্যে বা অর্থের বিনিময়ে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিতে পারবেন। শিক্ষার্থীরাও তাদের প্রয়োজনমতো এক বা একাধিক বিষয়ে বিনামূল্যে বা অর্থের বিনিময়ে ক্লাস করতে পারবেন। শিক্ষার্থীদের কাছ থেকে পাওয়া অর্থ সরাসরি পাবেন শিক্ষকরা। এ ক্ষেত্রে প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষার্থীদের সংখ্যা অনুপাতে নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবে ওয়েবসাইটটি। খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানের জনপ্রিয় শিক্ষকদের অনলাইনে ক্লাস নেওয়ার সুযোগ দিতে কোর্স ডিজাইন, ডিজিটাল কনটেন্ট তৈরি, ভিডিও ডকুমেন্টেশনের পাশাপাশি স্টুডিও ব্যবহারসহ বিভিন্ন সুবিধা দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close