তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৮ মে, ২০২২

ঝড়-বৃষ্টির সময় ডিভাইসের সুরক্ষায় যা করবেন

যখন-তখন মেঘের গর্জন আর ঝুম বৃষ্টি, সঙ্গে বজ্রপাত। এ সময় ঘরের ডিভাইস সুরক্ষিত রাখা খুবই জরুরি। বজ্রপাতের সময় টিভি, ফ্রিজ নষ্ট হওয়ার খবর পাওয়া যায় অনেক বেশি। তাই এ সময় আপনার ইলেকট্রনিকস ডিভাইস সুরক্ষিত রাখতে সতর্ক হন।

এ ছাড়াও ঝড়-বৃষ্টি বা বজ্রপাতের সময় যে কাজগুলো করতে পারেন-

* বজ্রপাতের সময় টিভি বন্ধ রাখুন। ডিশ বা ইন্টারনেটের সংযোগ খুলে রাখতে পারেন।

* ঝড়-বৃষ্টির সময় রাউটার বন্ধ রাখুন। এতে অনেক দিন পর্যন্ত রাউটার ভালো থাকবে। এমনকি এর সঙ্গে সরাসরি কোনো ডিভাইস সংযুক্ত থাকলে, সেটিও রক্ষা পাবে।

* বজ্রপাতের সময় ফোন ব্যবহার বিপজ্জনক নয়। তবে তা ঘরের মধ্যে। ছাদে বা রাস্তায় খোলা জায়গায় থাকলে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। বজ্রপাতের সময় ফোন ব্যবহার করলে আপনি বজ্রপাতের শিকার হতে পারেন।

* বাড়ির ডেস্কটপ বা কম্পিউটারের সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকলে, তা বন্ধ করে দিন। এমনকি এ সময় ডেস্কটপ বা ল্যাপটপ চালানো থেকেও বিরত থাকুন। যদিও রাউটারের সঙ্গে ওয়াইফাই সংযোগে থাকা মোবাইল বা ল্যাপটপের ক্ষেত্রে তাদের বজ্রাঘাতে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে বাড়ির বিদ্যুতের সঙ্গে ল্যাপটপ বা রাউটারের সংযোগ থাকলে তা বিছিন্ন করে দিন।

* ফ্রিজ বা এসির সঙ্গে সরাসরি বৈদ্যুতিক সংযোগ থাকলে, তা খুলে রাখাই নিরাপদ। এমনকি এ সময় এসি চালানো থেকেও বিরত থাকুন।

* বজ্রপাতের সময় ল্যাপটপ, স্মার্টফোন কিংবা যে কোনো ডিভাইস চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। চার্জারের সঙ্গে লাগানো থাকলে তা খুলে দিন।

* বাড়ির সব ধরনের বৈদ্যুতিক সংযোগের সঙ্গে আর্থিং ব্যবস্থা করুন। সম্ভব হলে বজ্রপাতের সময় মেইন লাইনের সঙ্গে বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখুন।

এ ছাড়া এ সময় হাতের কাছে কিছু প্রয়োজনীয় ডিভাইস রাখুন। যেমন- টর্চলাইট, রেডিও। আপনার স্মার্টফোনটি সব সময় ফুলচার্জ দিয়ে রাখুন। বাইরে যাওয়ার সময় স্মার্টফোনটি সুইচ অফ করে রাখতে পারেন। এতে বৃষ্টিতে ভিজলেও ফোন কম ক্ষতিগ্রস্ত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close