তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২২

মিররলেসে ঝুঁকছে ক্যানন

ফ্ল্যাগশিপ ডিজিটাল এসএলআর ক্যামেরা থেকে সরে মিররলেস ক্যামেরা তৈরিতে মনোনিবেশ করছে কেনন। ক্যানন ১ডি মার্ক থ্রি ক্যামেরাই হতে যাচ্ছে কোম্পানির শেষ ফ্ল্যাগশিপ ডিজিটাল এসএলআর ক্যামেরা। ক্যানন জানিয়েছে, মিররলেস ক্যামেরা তৈরিতে মনোনিবেশ করার জন্যেই এই সিদ্ধান্ত। ফলে আর ফ্ল্যাগশিপ ডিজিটাল এসএলআর ক্যামেরা তৈরি করবে না জাপানের কোম্পানিটি।

জাপানের এই সংবাদপত্রে প্রকাশিত সাক্ষাৎকারে কোম্পানির সিইও ফুজিও মিতারাই জানিয়েছেন, ‘কয়েক বছরের মধ্যেই ডিজিটাল এসএলআর উৎপাদন কমানো হবে। এসএলআর দুনিয়ায় কোম্পানির প্রথম মডেল ইওএস-১ বাজারে এসেছিল ১৯৮৯ সালে। ২০২০ সালে বাজারে আসে কোম্পানির শেষ ফ্ল্যাগশিপ ডিজিটাল এসএলআর ক্যামেরা ইওএস-১ডি মার্ক থ্রি। বাজারে এখন মিররলেস ক্যামেরার জনপ্রিয়তা বেশি। আর এই কারণেই আমরা মিররলেস ক্যামেরা উৎপাদনে মনোনিবেশ করতে চলেছি। এখনো বিদেশের বাজারে নতুন ক্যামেরাপ্রেমীদের মধ্যে এসএলআর ক্যামেরার জনপ্রিয়তা রয়েছে। এই কারণেই আমরা এসএলআর ক্যামেরা উৎপাদন এখনই বন্ধ করছি না।’

জানুয়ারিতে প্রায় ৪ লাখ ৮৫ হাজার টাকা দামে বাজারে আসে ক্যানন ইওএস-১ডি মার্ক থ্রি। প্রফেশনাল ফটোগ্রাফারদের কাছে এখনো প্রথম পছন্দের ডিজিটাল এসএলআর ক্যামেরা এটাই। শুধুমাত্র ফ্ল্যাগশিপ সিরিজের ডিজিটাল এসএলআর ক্যামেরা উৎপাদন বন্ধ করবে ক্যানন।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে, মিররলেস ক্যামেরা উৎপাদনে মনোনিবেশ করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে ক্যানন।

কয়েক বছরের মধ্যে ডিজিটাল এসএলআর ক্যামেরা উৎপাদন বন্ধ করার কথা বলা হলেও কবে এই ক্যামেরা উৎপাদন বন্ধ হবে সেই বিষয়ে নির্দিষ্ট কোনো দিন ঘোষণা করেনি জাপানের কোম্পানিটি। পেটাপিক্সেলে প্রকাশিত অন্য এক রিপোর্টে জানানো হয়েছে, ক্যাননের মতোই মিররলেস ক্যামেরা উৎপাদনে মনোনিবেশ করেছে নিকন। এরই মধ্যে ডিজিটাল এসএলআর ক্যামেরা তৈরি বন্ধ করেছে নিকন। ফ্ল্যাগশিপ সেগমেন্টে এবার থেকে ডিজিটাল এসএলআরের পরিবর্তে শুধুমাত্র মিররলেস মডেল তৈরি করতে নিকন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close