তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০২১

বিপজ্জনক ১৪ অ্যাপস

গুগল প্লে স্টোরে ফিরে এসেছে ‘জোকার’ নামক বিপজ্জনক ম্যালওয়্যার। একাধিক অ্যান্ড্রয়েড অ্যাপে ফের একবার ভয়ংকর এই ম্যালওয়ারের উপস্থিতির প্রমাণ পেয়েছেন বিশেষজ্ঞরা।

জোকার ম্যালওয়ার হলো ম্যালিশিয়াস কোড, যা অ্যাপের ভেতরে লুকিয়ে থাকে। ক্যাসপারস্কির অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার অ্যানালিস্ট তাতিয়ানা শিশকোভা জানিয়েছেন, প্লে স্টোরে মোট ১৪টি অ্যান্ড্রয়েড অ্যাপে এই ম্যালওয়্যারের উপস্থিতি দেখা দেছে। টুইট করে সেইসব অ্যাপের তালিকাও প্রকাশ করেছেন তাতিয়ানা। জোকার এমন এক ম্যালওয়্যার যা প্রায়শই গুগল প্লে স্টোরে ফিরে আসে। নিজের কোড পরিবর্তন করে বা প্লেলোড-রিট্রিভিং পদ্ধতির সাহায্যে গুগলের অফিশিয়াল অ্যাপ স্টোরে জায়গা করে নেয় জোকার নামের এই ‘ডেটা-চোর’ ম্যালওয়্যার। এটি ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য, এসএমএস, কন্ট্যাক্ট লিস্ট, ডিভাইস তথ্য, ওটিপিসহ আরো বিভিন্ন তথ্য চুরিতে পারদর্শী। ২০১৭ সালে এই ম্যালওয়্যারের প্রথম সন্ধান পান গবেষকরা।

সম্প্রতি যে ১৪টি অ্যাপে জোকার ম্যালওয়ারের সন্ধান মিলেছে, সেগুলো দেখে নিন এবার। অভিযোগ পাওয়ার পর গুগল এরই মধ্যে প্লে স্টোর থেকে এসব অ্যাপস মুছে দিয়েছে। যত দ্রুত সম্ভব আপনার ফোন থেকেও ডিলিট করে দিন অ্যাপগুলো।

১. সুপার-ক্লিক ভিপিএন

২. ভলিউম বুস্টিং হিয়ারিং এইড

৩. ব্যাটারি চার্জিং অ্যানিমেশন বাবল ইফেক্টস

৪. ফ্ল্যাশলাইট ফ্ল্যাশ অ্যালার্ট অন কল

৫. ইজি পিডিএফ স্ক্যানার

৬. স্মার্টটিভি রিমোট

৭. হ্যালোইন কালারিং

৮. ক্ল্যাসিক ইমোজি কিবোর্ড

৯. ভলিউম বুস্টার লাউডার সাউন্ড ইক্যুয়ালাইজার

১০. সুপার হিরো ইফেক্ট

১১. ব্যাটারি চার্জিং অ্যানিমেশন ওয়ালপেপার

১২. ড্যাজলিং কিবোর্ড

১৩. ইমোজিওয়ান কিবোর্ড

১৪. নাও কিউআর কোড স্ক্যান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close