তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৫ নভেম্বর, ২০২১

আপনার অজান্তেই ফোনের ব্যক্তিগত তথ্য চুরি হচ্ছে না তো!

আপনার অজান্তেই চুরি হয়ে যাবে ব্যক্তিগত তথ্য। এমনই একটি ম্যালওয়ারের খোঁজ মিলল। ‘ফোনস্পাই’ ম্যালওয়ার অ্যান্ড্রয়েড ফোনের গোপনীয়তা ধ্বংস করছে। এরই মধ্যে ২৩টি অ্যাপে চিহ্নিত করা হয়েছে সেই ‘ফোনস্পাই’ ম্যালওয়ার।

গুগল প্লে স্টোরে অবশ্য অ্যাপগুলো নেই। তা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্র এবং কোরিয়ায় রীতিমতো দাপট দেখাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মোবাইল নিরাপত্তা সংক্রান্ত সংস্থা জানিয়েছে, অন্যান্য ম্যালওয়ার ফোনের ফাঁকফোকরের সুবিধা নেয়। তারপর তথ্য চুরি করে নেয়। কিন্তু ‘ফোনস্পাই’ একেবারে সাধারণ অ্যাপের মতো লুকিয়ে থাকে। কার্যত খালি চোখে ধরা যাবে না।

যেসব জিনিস চুরি হতে পারে : মেসেজ, ছবির মতো গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিতে পারে ‘ফোনস্পাই’। এমনকি দূর থেকে আপনার ফোনকে নিয়ন্ত্রণ করতে পারবে হ্যাকার বা সাইবার অপরাধীরা। অর্থাৎ ফোন নামেই আপনার কাছে থাকবে। কিন্তু তা নিয়ন্ত্রণ করবে হ্যাকাররা।

মালওয়্যার যা করতে পারে :

১) বিভিন্ন লগইন আইডি, পাসওয়ার্ডের জিনিস চুরি করতে পারে।

২) চুরি করতে পারে ছবি।

৩) জিপিএস লোকেশন হাতিয়ে নেয়।

৪) এসএমএস মেসেজে চুরি করে।

৫) কাকে ফোন করা হয়েছে, কার ফোন এসেছে, সেই সংক্রান্ত যাবতীয় চুরি করে।

৬) ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরা ব্যবহার করতে পারে হ্যাকাররা। অর্থাৎ আপনার ফোনের ক্যামেরা আপনার কাছে থাকলেও তা হ্যাকাররা ব্যবহার করতে পারে।

৭) আইএমইআই, ব্র্যান্ড, ফোনের নাম, অ্যান্ড্রয়েড ভার্সনের মতো বিষয় হাতিয়ে নিতে পারে।

যেভাবে ‘ফানস্পাই’ থেকে রক্ষা পাবেন

আপাতত মার্কিন এবং কোরিয়ার অ্যান্ড্রয়েড ফোনে সবচেয়ে বেশি থাবা বসাচ্ছে ‘ফোনস্পাই’। এরপরও চলুন জেনে নিই, কীভাবে ফোনস্পাইয়ের হাত থেকে রক্ষা পাবেন-

১) তৃতীয়-পার্টি অ্যাপ স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করবেন না। গুগল প্লে স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করা যাবে।

২) মেসেজ বা ই-মেইলের মাধ্যমে কোনো সন্দেহজনক লিংক এলে তাতে ক্লিক করবেন না। ডাউনলোড এবং ইনস্টল করবেন না। গুগল প্লে স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করা যাবে।

৩) মেসেজ বা ই-মেইলের মাধ্যমে কোনো সন্দেহজনক লিঙ্ক এলে তাতে ক্লিক

করবেন না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close